১৯ বছর সিঙ্গাপুরে শ্রম দিয়ে ফিরতে হল ‘বিভ্রান্তি’ ছড়ানোর অভিযোগে

| শুক্রবার , ২৪ জুন, ২০২২ at ৬:১২ পূর্বাহ্ণ

ফেসবুকে ‘বিভ্রান্তিকর’ পোস্ট দেওয়ার অভিযোগে ওয়ার্কপারমিট নবায়ন না করায় সিঙ্গাপুর থেকে দেশে ফিরে আসতে হয়েছে এক প্রবাসী বাংলাদেশিকে। সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্ট্রেইট টাইমস জানিয়েছে, জাকির হোসেন খোকন নামের ওই ব্যক্তি ১৯ বছর ধরে সিঙ্গাপুরে নির্মাণ খাতে কর্মরত ছিলেন।৪৩ বছর বয়সী জাকির শুরু থেকেই সেখানে লেখালেখিতে যুক্ত ছিলেন। এ বিষয়ে দুটো গ্রুপও তৈরি করেছিলেন তিনি। গত বুধবার এক ফেসবুক পোস্টে জাকির জানান, গত ২৪ মে তার নিয়োগকর্তার কাছ থেকে তিনি জানতে পারেন, তার কাজের অনুমতির মেয়াদ শেষ এবং সেটা আর নবায়ন করা যাচ্ছে না। ওয়ার্ক পারমিট নবায়ন কর্তৃপক্ষ তাকে প্রাথমিকভাবে জানিয়েছে, সিঙ্গাপুর সরকারের একটি সংস্থায় ‘বিরূপ রেকর্ড’ থাকায় তার কাজের অনুমতি আর বাড়ানো হয়নি। খবর বিডিনিউজের।

তিনি বলেন, আমার কোম্পানির মানবসম্পদ বিভাগের পরামর্শে আমি পুলিশ ক্যান্টনমেন্ট কমপ্লেঙ, ইমিগ্রেশন ও চেকপয়েন্ট অথরিটির (আইসিএ) কাছে যাই। উভয় কর্তৃপক্ষই আমাকে জানায়, আমার বিরুদ্ধে তাদের কাছে খারাপ কোনো রেকর্ড নেই। প্রাক্তন জনশক্তি মন্ত্রী জোসেফাইন টিও বলেছিলেন, যদি ‘খারাপ রেকর্ড’-এর কারণে ওয়ার্ক পারমিট নবায়ন করতে না দেওয়া হয়, তবে সেই কর্মীকে তার অপরাধ সম্পর্কে অবগত করা হবে এবং আইনপ্রয়োগকারী সংস্থাও তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে। কিন্তু আমার ক্ষেত্রে দুটোর একটাও ঘটেনি।

জাকিরকে পরে বলা হয়েছিল, এটি একটি প্রশাসনিক ভুল এবং সে কারণে তার ওয়ার্ক পারমিট নবায়নের আবদেন প্রত্যাখ্যান করা হয়েছিল। সিঙ্গাপুরের সংবাদমাধ্যমগুলোর প্রশ্নের জবাবে দেশটির জনশক্তি মন্ত্রণালয় বলেছে, সিঙ্গাপুরে কাজ করার জন্য আবেদনকারীর যোগ্যতা এবং কাজের পাস বা ওয়ার্ক পারমিট নবায়নের ক্ষেত্রে তারা বিভিন্ন বিষয় মাথায় রাখে। জাকিরের বিষয়টি তুলে ধরে মন্ত্রণালয় জানায়, তিনি ১৯ বছর ধরে সিঙ্গাপুরে কাজের সুযোগ পেয়েছেন। ওই সময়ে তিনি প্রায়ই অভিবাসী শ্রমিকদের সম্পর্কে লিখেছেন। তার কর্মকাণ্ড ও লেখালেখির পরও অনেকবার ওয়ার্কপাস নবায়ন করা হয়েছে। কিন্তু, যখন কোনো পাবলিক পোস্ট বিভ্রান্তি, মিথ্যা অথবা উসকানিমূলক তথ্য ছড়ায়, আমরা সেগুলো আলাভাবে দেখি।

২০২১ সালের অক্টোবরে মন্ত্রণালয়ের এক সিদ্ধান্তকে কেন্দ্র করে একটি ডরমিটরিতে প্রবাসী কর্মীরা ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মুখোমুখি অবস্থান নিয়েছিল। ওই ঘটনায় দাঙ্গা পুলিশ পর্যন্ত ডাকতে হয়েছিল, যা নিয়ে ফেসবুকে পোস্ট দিয়েছিলেন জাকির।

কর্তৃপক্ষ বলছে, সিঙ্গাপুরে একজন বিদেশির কাজ করার সামর্থ্য তার অধিকার নয়। জাকিরকে দীর্ঘদিন ধরে সিঙ্গাপুরে কাজ করার অনুমতি দেওয়া হয়েছে, যদিও তিনি দীর্ঘদিন ধরে অ্যাক্টিভিজম করেছেন। তার পাসের মেয়াদ শেষ হয়ে গেছে। সিঙ্গাপুরে তার আর চাকরি না থাকায় সেখানে থাকার মেয়াদ তিনি বাড়াতে পারবেন না।

পূর্ববর্তী নিবন্ধউত্তরা মোটর্স নিয়ে এলো জনপ্রিয় বাজাজ মোটরসাইকেল
পরবর্তী নিবন্ধগম কিনতে রাশিয়ার সঙ্গে আলোচনায় বাংলাদেশ