১৮ মার্চ থেকে অমর একুশে বইমেলা

| মঙ্গলবার , ২৬ জানুয়ারি, ২০২১ at ১০:০০ পূর্বাহ্ণ

কেটে গেলো শঙ্কা। শারীরিক উপস্থিতিতে আগামী ১৮ মার্চ থেকে শুরু হবে অমর একুশে বইমেলা। তবে, এবারের মেলা কত দিনব্যাপী হবে সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। গতকাল সোমবার সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেন মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। তিনি বলেন, আগামী ১৮ মার্চ থেকে অমর একুশে বইমেলা শুরু হবে। তবে, কবে মেলা শেষ হবে সে বিষয়ে আমরা প্রকাশকদের সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেবো। তিনি আরও বলেন, আমাদের ইচ্ছা ১৪ এপ্রিল অর্থাৎ পহেলা বৈশাখ পর্যন্ত বইমেলা আয়োজন করার। তবে সে সময় রমজান মাস শুরু হয়ে যাবে। সুতরাং আপত্তি উঠলে রমজান মাস শুরুর আগে মেলা শেষ করবো। খবর বাংলানিউজের।
প্রথা অনুযায়ী, প্রতি বছরের পহেলা ফেব্রুয়ারি থেকে মাসব্যাপী অমর একুশে বইমেলা আয়োজিত হয়। তবে বৈশ্বিক মহামারি করোনার কারণে এ বছর পহেলা ফেব্রুয়ারি থেকে মেলা শুরু হবে না বলে আগেই জানিয়েছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।
এর আগে গত ১০ ডিসেম্বর বইমেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমির নির্বাহী পরিষদের বৈঠকে ২০২১ সালের অমর একুশে গ্রন্থমেলা সাময়িকভাবে স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। সেসঙ্গে করোনা পরিস্থিতি বিবেচনায় ভার্চুয়ালি বইমেলার আয়োজনেরও সিদ্ধান্ত নেওয়া হয়। গণমাধ্যমে এ খবর প্রকাশিত হওয়ার পর থেকেই ক্ষোভ প্রকাশ করেন লেখক-সাহিত্যিকরা। বাংলা একাডেমির এ সিদ্ধান্তকে একতরফা ও স্বেচ্ছাচারী বলে গণমাধ্যমে বিবৃতি দেন প্রকাশকরা।
এর পরিপ্রেক্ষিতে ১৩ ডিসেম্বর সকালে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর সঙ্গে বৈঠকে বসেন প্রকাশকদের দুই সমিতি-বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নেতারা।

পূর্ববর্তী নিবন্ধপি কে হালদারসহ ৩৩ জনের বিরুদ্ধে পাঁচ মামলা
পরবর্তী নিবন্ধপটিয়ায় স্বপ্নসিঁড়ি ফাউন্ডেশনের মেধাবৃত্তি ও গুণীজন সংবর্ধনা