১৮ ডাক্তারের ১৪ জনই নেই অফিসে

আনোয়ারা প্রতিনিধি

আনোয়ারা স্বাস্থ্য কমপ্লেক্স | বৃহস্পতিবার , ২৭ জুন, ২০২৪ at ৪:৫১ পূর্বাহ্ণ

বেলা আড়াইটা পর্যন্ত স্বাস্থ্য কমপ্লেক্সে দায়িত্ব পালনের কথা। তার দেড় ঘন্টা আগেই চলে যান আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১৮ চিকিৎসকের ১৪ জন। মেডিকেলে জেনারেটর থাকলেও জ্বালানি তেলের অভাবে প্রায় সময় বন্ধ থাকে জেনারেটর। টিউবওয়েলের পানিতে মাত্রাতিরিক্ত আয়রন ও লবণাক্ততায় নষ্ট হয়ে যাচ্ছে দন্ত বিভাগের যন্ত্রপাতি। গতকাল বুধবার আকস্মিক পরিদর্শনে গিয়ে আনোয়ারা স্বাস্থ্য কমপ্লেক্সের এসব অব্যবস্থাপনা দেখতে পান নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান কাজী মোজাম্মেল হক।

জানা যায়, হাসপাতালে ১৮ ডাক্তারের পদ রয়েছে। সব পদে ডাক্তার থাকলেও বেলা ১টায় গিয়ে পাওয়া যায় মাত্র ৪ জন। এতে হাসপাতালের চিকিৎসা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে বলে অভিযোগ করেন ভুক্তভোগী রোগীরা। এছাড়া হাসপাতালে একটি জেনারেটর থাকলেও এটি ব্যক্তি অনুদানের হওয়াতে জ্বালানি তেল বাবদ সরকারি কোনো বরাদ্দ নেই। ফলে গরমে কাহিল অবস্থায় থাকতে হচ্ছে রোগীদের। অনেক সময় বিদ্যুৎ চলে গেলে মাঝপথে রোগীদের অপারেশনও বন্ধ রাখতে হয়।

দন্ত বিভাগের সমস্যা আরো প্রকট। টিউবওয়েলের পানিতে মাত্রাতিরিক্ত আয়রন ও লবণাক্ততার কারণে অনেক যন্ত্রপাতি নষ্ট হয়ে যাচ্ছে। রোগীদের সেবা প্রদান ব্যাহত হচ্ছে। উপজেলা চেয়ারম্যান কাজী মোজাম্মেল হক আনোয়ারা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তারদের যথাযথ দায়িত্ব পালন না করা ও অব্যবস্থাপনা নিয়ে চরম ক্ষোভ প্রকাশ করেন। আনোয়ারা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মামুনুর রশীদ বলেন, সরকারি নিয়ম অনুযায়ী ডাক্তাদের সকাল ৮টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত থাকার কথা ছিল। কিন্তু একটার পরে চেয়ারম্যান মহোদয় যখন আসেন তখন ডাক্তাররা হয়ত বেরিয়ে যান। যা দুঃখজনক। চেয়ারম্যান মহোদয় কড়া ম্যাসেজ দিয়েছেন। তা আমি সকল ডাক্তারদের কাছে পোঁছে দিয়েছি।

পূর্ববর্তী নিবন্ধখালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির তিন দিনের কর্মসূচি
পরবর্তী নিবন্ধপুলিশ কর্মকর্তাদের অবৈধ সম্পদ পেলে ব্যবস্থা : আইজিপি