১৮ ও ১৯ ফেব্রুয়ারি টিকা দেওয়া হবে ক্রিকেটারদের

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ১৬ ফেব্রুয়ারি, ২০২১ at ১১:৪০ পূর্বাহ্ণ

নিউজিল্যান্ড সিরিজের আগেই বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটারদের জন্য করোনা টিকার ব্যবস্থা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। টিকা নিতে ক্রিকেটারদের মাঝে বেশ ভালো সাড়া পাচ্ছে টাইগার ক্রিকেটে প্রশাসন। ইতোমধ্যে প্রায় ২০-২৫ জন ক্রিকেটার টিকার জন্য নাম জমা দিয়েছেন। প্রথম দফায় শুধুই নিউজিল্যান্ডগামী ক্রিকেটারদের টিকা দেওয়া হবে বলে জানিয়েছে বিসিবি। আগামীকাল ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত ক্রিকেটারদের নাম সংগ্রহ করা হবে। ১৮ ও ১৯ ফেব্রুয়ারি তাদের টিকা দেওয়া হতে পারে। তবে বিসিবি’র পরিকল্পনা ছিল আজ ১৬ ফেব্রুয়ারি থেকে টিকা কার্যক্রম শুরুর। কিন্তু বেশ কয়েকজন ক্রিকেটার এই মুহূর্তে ঢাকার বাইরে থাকায় তা তিন দিন পিছিয়ে দেওয়া হয়েছে। গতকাল সোমবার বিসিবি’র প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান আমরা মঙ্গলবার থেকে ভ্যাকসিনেশন দেওয়া শুরুর পরিকল্পনা করেছিলাম। কিন্তু কিছু কিছু ক্রিকেটার ঢাকার বাইরে থাকায় তা পিছিয়ে গেছে। নতুন পরিকল্পনা মতে আগামী ১৮ ও ১৯ ফেব্রুয়ারী টিকা দেওয়া হবে। এবিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন নিজে ক্রিকেটারদের টিকা দেওয়ার বিষয়টি তদারক করছেন।
বিসিবির প্রধান চিকিৎসক জানান এই পর্যন্ত অনেকেই নাম দিয়েছে। অনেকে এখনো দিচ্ছে। প্রথমে শুধু নিউজিল্যান্ডগামী দলের জন্য টিকার ব্যবস্থা করা হবে। আমরা ১৭ ফেব্রুয়ারী পর্যন্ত দেখব কয়জন নাম জমা দেয়। নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি ওয়ানডে ও সমান সংখ্যক টি-টোয়েন্টি খেলতে ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ছাড়ার কথা রয়েছে টিম টাইগারদের। বাংলাদেশ ক্রিকেট বোর্ড চাইছে সফরের আগেই সিরিজের স্কোয়াডে ডাক পাওয়াদের টিকা নিশ্চিত করতে। সিরিজের আগে দেয়া হবে প্রথম ডোজ।
আর দ্বিতীয় ডোজ দেওয়া হবে সিরিজ শেষে দেশে ফেরার পরে। তবে টিকা নেয়ার ক্ষেত্রে কোনো ক্রিকেটারকে বাধ্য করা হবে না। কেউ চাইলে নিবেন না চাইলে জোর করবে না টাইগার ক্রিকেট প্রশাসন। অর্থাৎ জাতীয় দলের ক্রিকেটারদের জন্য ভ্যকসিনেশনের বিষয়টি শিথিল রাখছে টাইগার ক্রিকেট প্রশাসন। তবে এর মধ্যে আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে টিকা নেয়ার বিষয়টি বাধ্যতামূলক করে দেওয়া হলে সেক্ষেত্রে টিকা নিয়েই টাইগারদের নিউজিল্যান্ডে যেতে হবে।

পূর্ববর্তী নিবন্ধদেশে ফিরে গেছে ক্যারিবীয়রা
পরবর্তী নিবন্ধআফগান বন্দরের আগুন নিয়ন্ত্রণে ৫০০ ট্যাংকার ভস্মীভূত