১৭ বছর পর রেনেসাঁর নতুন গান

| রবিবার , ২১ মার্চ, ২০২১ at ১০:৫৮ পূর্বাহ্ণ

টানা ১৭ বছর বিরতি শেষে নতুন গান নিয়ে হাজির হচ্ছে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যান্ড রেনেসাঁ। দলটির সর্বশেষ অ্যালবাম ‘একুশ শতকে রেনেসাঁ’ প্রকাশ হয় ২০০৪ সালে। এরপর ২০১৮ সালে নতুন অ্যালবাম প্রকাশের কথা থাকলেও সেটি আর হলো না। দলনেতা নকীব খান জানান, এবার আর অ্যালবাম নয়। প্রকাশ করতে যাচ্ছেন ‘আকাশ আমার জোছনা আমার’ শিরোনামের একটি বিশেষ সিঙ্গেলস। জুলফিকার রাসেলের গীতিকবিতায় এর সুরারোপ ও কণ্ঠ দিয়েছেন দলের অন্যতম সদস্য পিলু খান। শাহরিয়ার পলক (প্রেক্ষাগৃহ) নির্মাণ করেছেন গানটির ভিডিও। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ২৬ মার্চ এই গানটি প্রকাশ করতে যাচ্ছে ধ্রুব মিউজিক স্টেশন (ডিএমএস)।
গান প্রকাশের ক্ষেত্রে এত সময় নেওয়ার কারণ হিসেবে ব্যান্ডের পক্ষ থেকে নকীব খান বলেন, ‘যেহেতু দলের সবাই বিভিন্ন পেশায় ব্যস্ত থাকি, তাই একটু সময় নিয়ে গানের কাজগুলো করতে হয়। একটি নতুন কাজ করতে হলে সবাইকেই সময় দিতে হয়। তাছাড়া আমাদের ব্যান্ডের সবাই গানের মানের ব্যাপারে খুবই সচেতন। একটি গান সবার মনঃপূত না হলে সেই গান কখনোই প্রকাশ করি না। গানের গুণগত মানের ব্যাপারে আমরা কখনোই আপস করতে রাজি নই। এ কারণে প্রায় ১৭ বছর পর আসছে আমাদের নতুন গান। তবে এটুকু বলতে পারি, আমাদের প্রতি শ্রোতাদের যে আস্থা আছে সেটা বজায় থাকবে এই গানে।’
রেনেসাঁ’র জন্ম ১৯৮৫ সালে। কথা ও মেলোডিকে প্রাধান্য দিয়ে ছুটে চলা এ ব্যান্ডের বেশ কিছু গানই মন জয় করেছে শ্রোতাদের। তিন দশকেরও বেশি সময় পার করা এই ব্যান্ডটিকে নিয়ে এখনেও শ্রোতাদের আগ্রহের কমতি নেই। এই ব্যান্ডের সবাই ছোটবেলা থেকেই সংগীতচর্চা করছেন। ১৯৮৫ সালে নকীব খান সোলস ছেড়ে ঢাকায় আসার পর এই ব্যান্ড গঠন করেন। বর্তমানে ব্যান্ডটিতে আছেন নকীব খান, পিলু খান, রেজাউর রহমান, ইমরান রহমান, কাজী হাবলু ও কার্তিক। দলটির প্রথম অ্যালবাম স্বনামে বাজারে আসে ১৯৮৮ সালে। মিষ্টি সুর আর ব্যতিক্রমী কথার গান দিয়ে প্রথম অ্যালবামেই সাড়া ফেলে রেনেসাঁ। ১৯৯৩ সালে দ্বিতীয় অ্যালবাম ‘তৃতীয় বিশ্ব’, ১৯৯৮ সালে তৃতীয় অ্যালবাম ‘একাত্তরের রেনেসাঁ’ এবং ২০০৪ সালে প্রকাশ পায় চতুর্থ ‘একুশ শতকে রেনেসাঁ’ অ্যালবামটি। এরপর টানা ১৭ বছর ব্যান্ডটি কোনও নতুন গান প্রকাশ করেনি।

পূর্ববর্তী নিবন্ধআত্মবিশ্বাসই আসল সৌন্দর্য
পরবর্তী নিবন্ধসুশীল-সংসারী পাত্রী সারা অপেক্ষা বিয়ের প্রস্তাবের!