১৫শ টাকায় এলাচ কিনে ৩৬শ টাকায় বিক্রি

খাতুনগঞ্জে অভিযান, গুলিস্তান ট্রেডিংকে লাখ টাকা জরিমানা

আজাদী প্রতিবেদন | বুধবার , ১২ জুন, ২০২৪ at ৭:৪৩ পূর্বাহ্ণ

নগরীর খাতুনগঞ্জের মসলার বাজারে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। এ সময় ক্রয় মূল্যের চেয়ে অধিক দামে এলাচ বিক্রির দায়ে গুলিস্তান ট্রেডিংকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া কৃষি বিপণন সংক্রান্ত লাইসেন্স না থাকায় আলআরব বাণিজ্যালয়কে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

গতকাল নগরীর চান্দগাঁও সার্কেলের এসিল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউছুফ হাসান এ অভিযান চালান। তাকে সহযোগিতা করেন কৃষি বিপণন অধিদপ্তরের কর্মকর্তা আবু বক্কর ও কোতোয়ালী থানা পুলিশের একটি টিম। নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউছুফ হাসান আজাদীকে বলেন, অভিযানের সময় এলাচের মূল্য বৃদ্ধির অভিযোগে গুলিস্তান ট্রেডিংয়ের অফিসে আমদানি মূল্য ও খোলাবাজারে বিক্রয় মূল্য যাচাই বাছাই করা হয়। ১৫ এপ্রিলে আমদানিকৃত ও ২১ এপ্রিলে বন্দর থেকে ছাড় পাওয়া ১০ টন এলাচের ক্রয় ও বিক্রয় মূল্য যাচাই করলে দেখা যায়, এলাচের ক্রয় মূল্য দাঁড়ায় কেজি প্রতি প্রায় ১৪৫০ থেকে ১৫০০ টাকার মধ্যে। কিন্তু সেই এলাচ গুলিস্তান ট্রেডিং খোলা বাজারে বিক্রি করেছে ২৭০০৩৬০০ টাকায়; যা আসন্ন কোরবানির ঈদকে ঘিরে এলাচের বাজারে অস্থিরতা তৈরি করেছে।

তিনি বলেন, যাচাই বাছাই শেষে গুলিস্তান ট্রেডিংয়ের মালিককে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া কৃষি বিপণন সংক্রান্ত লাইসেন্স না থাকায় আলআরব বাণিজ্যালয়কে ৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়েছে। পাশাপাশি প্রতিষ্ঠান দুটিকে সতর্ক করা হয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধপুলিশ পরিচয়ে যানবাহন থেকে টাকা আদায়
পরবর্তী নিবন্ধবিশ্বকাপে প্রথম জয় পেল পাকিস্তান