১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীরা টিকা ছাড়া স্কুলে নয়

রেস্তোরাঁ, শপিংমল, লঞ্চ ও ট্রেনে টিকা সনদ বাধ্যতামূলক করার ভাবনা

| শুক্রবার , ৭ জানুয়ারি, ২০২২ at ৫:১৪ পূর্বাহ্ণ

স্কুল শিক্ষার্থীদের মধ্যে যাদের বয়স ১২ থেকে ১৭ বছরের মধ্যে, করোনাভাইরাসের টিকার অন্তত এক ডোজ নেওয়া না থাকলে তাদের স্কুলে যেতে নিষেধ করবে সরকার। এছাড়া করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ওমিক্রনের বিস্তার ঠেকাতে হোটেল, রেস্তোরাঁ বা শপিংমলে প্রবেশ করতে এবং ট্রেন, প্লেন ও লঞ্চে চড়তে কোভিড টিকার সনদ বাধ্যতামূলক করার পরিকল্পনা জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। খবর বিডিনিউজের।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। তিনি বলেন, ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয়কে এ বিষয়ে বলা হয়েছে। ৩ জানুয়ারি এ বিষয়ে আলোচনা হয়েছে, আর বৃহস্পতিবার কেবিনেট বৈঠকে শিক্ষামন্ত্রীকে বলা হয়েছে।
গতবছরের শেষে এসএসসি পরীক্ষা আগে সরকার ঢাকায় ১২ থেকে ১৮ বছর বয়সীদের করোনাভাইরাসের টিকা দেওয়া শুরু করে। চলতি মাসেই সারা দেশে ওই বয়সী শিক্ষার্থীদের জন্য বড় পরিসরে টিকাদান শুরু হওয়ার কথা।
১২ বছরের কম বয়সীরা এখনও কোভিড টিকার আওতায় নেই। তাহলে তাদের স্কুলে যাওয়ার কী হবে? এ প্রশ্নের উত্তরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এই সিদ্ধান্ত শুধু স্কুল শিক্ষার্থীদের জন্য যাদের বয়স ১২ থেকে ১৭ বছর। কলেজ বা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য এ ধরনের নির্দেশনা নয়।
ওমিক্রন নিয়ে বিশেষ আলোচনা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, গত ৩ জানুয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর একটি সভা হয়েছে। সেখানে যে বিষয়টি পয়েন্ট আউট করা হয়েছে, সেটা হল ভ্যাকসিনটা আরও জোরদার করতে হবে। বুস্টারটাকে আরও কীভাবে কমফোর্টেবল ও বিস্তৃত করা যায়, সেটা দেখতে হবে।
তিনি বলেন, ওমিক্রনের বিষয়ে বলা হয়েছে, আমরা এখন থেকে রেস্টুরেন্ট, শপিংমল, প্লেন, ট্রেন ও লঞ্চে যারা উঠবে তাদের একটা টাইম দিয়ে ডাবল ভ্যাকসিনেশন সার্টিফিকেট ছাড়া কেউ যাতে না ওঠে, সেরকম একটা চিন্তা-ভাবনার দিকে যেতে হবে।
আকাশপথে ভ্রমণে টিকা সনদ দেখে যাত্রী তোলা সম্ভব হলেও রেস্তোরাঁয় বা শপিং মলে কীভাবে তদারকি করা হবে জানতে চাইলে সচিব বলেন, মোবাইলে সফট কপি থাকবে কিংবা হার্ড কপি থাকবে। আর কোনো দেশেই পুরো জনসংখ্যার তদারকির সম্ভব নয়, স্যাম্পল হিসেবে করা হয়। তিনি বলেন, সিটি করপোরেশন ও পৌরসভার স্বাস্থ্য পরিদর্শক যারা আছেন, তারা এটা পরীক্ষা করবেন, আইন-শৃঙ্খলাবাহিনীও বিষয়টি দেখবে।

পূর্ববর্তী নিবন্ধসিএন্ডবিতে হাসপাতাল নির্মাণে তুরস্ককে চসিকের প্রস্তাব
পরবর্তী নিবন্ধ১২,৯২৫ কেজি চোরাই বাল্কহেড স্ক্র্যাপ উদ্ধার চোরাকারবারী আটক