১২ দিন পর সচল রেডিওথেরাপি মেশিন, সেবা পাচ্ছেন রোগীরা

চমেক হাসপাতালের ক্যান্সার ওয়ার্ড

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৩০ আগস্ট, ২০২২ at ৬:৩৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ক্যান্সার ওয়ার্ডে যান্ত্রিক ক্রুটিতে অচল হয়ে থাকা সাড়ে দশ কোটি টাকার রেডিওথেরাপি মেশিন অবশেষে সচল হয়েছে। মেশিন সচল হওয়ায় ১২ দিন বন্ধ থাকার পর গতকাল থেকে পুনরায় রেডিওথেরাপি সেবা পাচ্ছেন ক্যান্সার রোগীরা। রেডিওথেরাপি মেশিন সচল ও সেবা চালুর তথ্য নিশ্চিত করেছেন চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান।
ক্যান্সার ওয়ার্ড ও হাসপাতাল প্রশাসন সূত্রে জানা যায়, মেশিনের সাথে সংযুক্ত টেবিলের একটি পার্টস নষ্ট হওয়ায় টেবিলটি কাজ করছিল না। মেশিন অচল হয়ে পড়ায় গত ১৭ আগস্ট থেকে রেডিওথেরাপি সেবাও বন্ধ হয়ে যায়। এতে করে অসহায় হয়ে পড়েন বৃহত্তর চট্টগ্রামের বিশাল সংখ্যক ক্যান্সার রোগী। মেশিনটি সচলকরণে সরবরাহকারী প্রতিষ্ঠানকে ক্যান্সার ওয়ার্ড ও হাসপাতাল প্রশাসনের পক্ষ থেকে খবর ও তাগাদা দেয়া হয়। গত শনিবার সরবরাহকারী প্রতিষ্ঠান প্রযুক্তি ইন্টারন্যাশনালের লোকজন ঢাকা থেকে আসে। শনি ও রোববার (দুদিন) মেশিনটির যান্ত্রিক ক্রুটি সারাতে কাজ করে তারা। মেশিনটি সচল হলে গতকাল (সোমবার) থেকে পুনরায় এর সেবা চালু হয়েছে। মেশিন সচলের পর প্রথম দিন (গতকাল) ৬০ জনের বেশি রোগী রেডিওথেরাপি সেবা পেয়েছেন বলে জানান রেডিওথেরাপি (ক্যান্সার) বিভাগের সহকারী অধ্যাপক ডা. আলী আসগর চৌধুরী।
এদিকে, গত ৬ জুন থেকেই অচল হয়ে থাকা ক্যান্সার ওয়ার্ডের একমাত্র ব্র্যাকিথেরাপি মেশিনটি এখনো সচল হয়নি। চিকিৎসকরা বলছেন, জরায়ু ক্যান্সারে আক্রান্ত নারীদের ৯০ শতাংশেরই একটা সময়ে ব্র্যাকিথেরাপি নিতে হয়। অর্থাৎ জরায়ু ক্যান্সারে আক্রান্তদের জন্য এই থেরাপি অনেকটা অপরিহার্য। কিন্তু কয়েকটি পার্টস নষ্ট হওয়ায় গত প্রায় তিন মাস ধরে ব্র্যাকিথেরাপি মেশিনটির সেবা বন্ধ রয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, সরবরাহকারী প্রতিষ্ঠানকে খবর দেয়া হয়েছে। তারা (সরবরাহকারী প্রতিষ্ঠান) জানিয়েছে ব্র্যাকিথেরাপি মেশিনটির পার্টস (যন্ত্রাংশ) আনাতে হচ্ছে জার্মান থেকে। পার্টস এখনো না পৌঁছায় মেশিনটি সচল করা যায়নি।

পূর্ববর্তী নিবন্ধহাওয়া সিনেমার পরিচালকের বিরুদ্ধে মামলা সমীচীন হয়নি : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধ৭৮৬