১০ শিক্ষা প্রতিষ্ঠানে হাজারো শিক্ষার্থী খেলার মাঠ নেই একটিও

কর্ণফুলীর চরপাথরঘাটা ইউনিয়ন

পটিয়া প্রতিনিধি | শুক্রবার , ১০ মার্চ, ২০২৩ at ৫:০০ পূর্বাহ্ণ

কর্ণফুলীর চরপাথরঘাটা ইউনিয়নে দশটির অধিক শিক্ষা প্রতিষ্ঠানে হাজারো শিক্ষার্থী বঞ্চিত হচ্ছে খেলার মাঠ ও বিনোদন কেন্দ্র থেকে। সবচেয়ে ঘনবসতিপূর্ণ ও ৫০ হাজারের অধিক মানুষের বসবাস উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নে।

এখানে কোথাও খেলার মাঠ ও বিনোদন কেন্দ্র না থাকায় শিক্ষার্থীরা ঝুঁকে পড়ছে নানা অসামাজিক কর্মকাণ্ডে। কর্ণফুলীর চরপাথরঘাটায় রয়েছে আইয়ুব বিবি স্কুল এন্ড কলেজ, আজিম হাকিম স্কুল এন্ড কলেজ, আছিয়া মোতালেব উচ্চ বিদ্যালয়, হাজি আলিম উদ্দিন স্কুল এন্ড কলেজ, এম এন ছাফা দাখিল মাদ্রাসা, বোগদাদিয়া দাখিল মাদ্রাসা, পশ্চিম চরপাথরঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, চরপাথরঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, আজিম আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইছানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, মৎস্য বন্দর সরকারি প্রাথমিক বিদ্যালয়, খোয়াজনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, চরপাথরঘাটা মেমোরিয়ালস কেজি স্কুল, চরপাথরঘাটা পাবলিক স্কুল এন্ড কলেজসহ এক ডজন শিক্ষা প্রতিষ্ঠান। এসব শিক্ষা প্রতিষ্ঠানের হাজারো শিক্ষার্থী খেলাধুলা ও বিনোদন কেন্দ্র বঞ্চিত। এদিকে সম্প্রতি সাম্পান খেলা ও চাটগাঁইয়া সাংস্কৃতিক মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান উপজেলার ‘পুরাতন ব্রিজঘাট সিডিএ মাঠকে খেলার মাঠ ও বিনোদন কেন্দ্র গড়ে তুলতে উপজেলা প্রশাসনকে নির্দেশনা দেন’। এসময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে স্মার্ট মানুষ দরকার। তার জন্য খেলাধুলার বিকল্প নেই। তাই প্রতিটি ইউনিয়নে খেলার মাঠ ও বিনোদন কেন্দ্র গড়ে তুলতে হবে।

কর্ণফুলী উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক চৌধুরী জানান, সিডিএ মাঠে এক সময় খেলাধুলা হতো। এটি সিডিএ কর্তৃপক্ষ থেকে উপজেলা পরিষদের অধীনে আনতে কিছু প্রক্রিয়া রয়েছে। যা আগামী মাসিক সমন্বয় সভায় আলোচনা হবে। তাছাড়া এ মাঠ নিয়ে জটিলতাও রয়েছে।

জানা গেছে, চরপাথরঘাটা ইউনিয়নে খেলার জায়গা বলতে চট্টগ্রাম উনয়ন কর্তৃপক্ষের (সিডিএ) মাঠ ব্যবহার করতো স্থানীয় কিশোর যুবকরা। চরপাথরঘাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছাবের আহমদ এলাকায় কোনও খেলাধুলার মাঠ নেই জানানোর পর জেলা প্রশাসক উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক চৌধুরী, সহকারী কমিশনার ভূমি ও স্থানীয় চেয়ারম্যানকে সিডিএ মাঠকে সংস্কার করে বিনোদন কেন্দ্র ও শিশু কিশোর ও যুবকদের জন্য খেলার মাঠ তৈরি করার নির্দেশনা দেন। এ বিষয়ে কর্ণফুলী উপজেলা নির্বাহী অফিসার মামুনুর রশিদ বলেন, এখানে আগে থেকেই খেলার মাঠ ছিলো। করোনার কারণে এ মাঠে খেলাধুলা বন্ধ হয়ে যাওয়ার পর থেকে মাঠটি অবৈধ দখল হয়ে যায়। এতে খেলাধুলা বন্ধ হয়ে পড়ে।

চরপাথরঘাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছাবের আহমদ বলেন, চরপাথরঘাটা ইউনিয়নে কোনও মাঠ নেই। সিডিএ মাঠটিই একমাত্র খেলার মাঠ হিসেবে ব্যবহার করতো কিশোর যুবকরা। জেলা প্রশাসক স্যার নির্দেশনা দিয়েছেন অতিদ্রুত খেলার মাঠ ও বিনোদন কেন্দ্র তৈরি করতে। সেই নির্দেশনা অনুযায়ী কাজ করছি। তিনি আরো বলেন, ইউএনও এবং এসিল্যান্ড এ নির্দেশনা অনুযায়ী সিডিএ মাঠকে এখনো অবৈধ দখলমুক্ত করতে পারেননি। ইউনিয়ন পরিষদ থেকে এ মাঠ সংস্কার ও বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে একটি টিআর কাবিখা বরাদ্দের প্রস্তাব পাঠানো হয়েছে।

উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মো. সেলিম হক জানান, চরপাথরঘাটায় ৫০ হাজার মানুষের বসবাস হলেও এখানে কোনও ভালো খেলার মাঠ নেই। মেরিন ফিসারিজ একাডেমির মাঠ থাকলেও এ মাঠ সর্বসাধারণের ব্যবহারের অনুমতি নেই। এখানে একটি ভালো মানের খেলার মাঠ তৈরি করা সময়ের দাবি।

পূর্ববর্তী নিবন্ধনকল গহনা বন্ধক দিতে গিয়ে ধরা পড়ল নারী
পরবর্তী নিবন্ধজিলাপি পাহাড়ে আগুন দেড় ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে