হেমন্ত স্মরণে সত্যজিতের গান, শ্রোতারা মুগ্ধ

এ পৃথিবী যেন স্বপ্নের দেশ হয়, সে চেষ্টা আমাদের সকলের : আজাদী সম্পাদক

আজাদী ডেস্ক | সোমবার , ১ জুলাই, ২০২৪ at ১১:০২ পূর্বাহ্ণ

উপমহাদেশের কিংবদন্তী শিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের জন্ম মাস জুন। জন্ম মাসে সত্যজিৎ দাসের গাওয়া গানে হেমন্তকে স্মরণ করল চট্টগ্রামবাসী। বৃষ্টিস্নাত সন্ধ্যা মুখর হয়ে উঠল কালজয়ী সব গানের সুরে ও কথায়। সারেগামাপাখ্যাত শিল্পী সত্যজিৎ দাসের পরিবেশনা মুগ্ধ করেছে চট্টগ্রামের সঙ্গীত পিয়াসী শ্রোতাদের।

শিল্পী সত্যজিৎ দাস ‘তুমি আকাশ বলে’ গানের মধ্য দিয়ে পরিবেশনা শুরু করেন। এরপর একে একে গেয়ে শোনান ‘এই মেঘলা দিনে একলা ঘরে থাকে না তো মন’, ‘কেন দূরে থাকো, শুধু আড়াল রাখো’, ‘ও নদীরে একটি কথাই শুধাই শুধু তোমারে, বল কোথায় তোমার দেশ, তোমার নেই কি চলার শেষ’। এরপর ‘কাঁহি দূর যাব দিন ঢল যায়ে, সাঁঝ কি দুলহান বদন চুরায়ে’ হিন্দি গানটি গান। এরপর গেয়ে শোনান একই সুরের বাংলা গান ‘আমায় প্রশ্ন করে নীল ধ্রুবতারা, আর কত কাল আমি রব দিশাহারা’।

এরপর সত্যজিৎ গেয়ে শোনান বাঙালির চিরকালের প্রিয় গান ‘আমি দূর হতে তোমারে দেখেছি’। তারপর বেহালার করুণ সুরে বেজে ওঠে ‘পৃথিবীর গান আকাশ কি মনে রাখে?’

এর আগে সংক্ষিপ্ত আলোচনা পর্বে অনুষ্ঠানের প্রধান অতিথি দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক বলেন, আমার একটি প্রিয় গান হেমন্ত মুখোপাধ্যায়ের ‘এ পথ যদি না শেষ হয় তবে কেমন হতো তুমি বলতো, এ পৃথিবীটা যদি স্বপ্নের দেশ হয় তবে কেমন হতো’। এ পৃথিবী যেন স্বপ্নের দেশ হয় সে চেষ্টাই আমাদের সকলের। আগে আমরা গান শুনতাম। এখন গান শুধু শোনার নয়, গান দেখারও হয়ে গেছে। আমরা গান শুনতে চাই।

পেশাজীবী সমন্বয় পরিষদ ও খেলাঘর চট্টগ্রাম মহানগরীর সভাপতি ডা. একিউএম সিরাজুল ইসলাম বলেন, শিশুমেলা সবসময় এ ধরনের সুন্দর অনুষ্ঠানের আয়োজন করে। শিল্পী সত্যজিৎ দাস নিজের সাধনায় হেমন্ত মুখোপাধ্যায়কে কণ্ঠে ধারণ করেছেন। চট্টগ্রামবাসী তার গান শোনার সুযোগ পেয়েছে আজ শিশুমেলার আয়োজনে।

শিল্পী সত্যজিৎ দাস বলেন, স্বল্প সময়ের মধ্যে এত সুন্দর আয়োজন আমাকে মুগ্ধ করেছে। ১৬ জুন হেমন্ত মুখোপাধ্যায়ের জন্মদিন ছিল। তাঁকে শ্রদ্ধা জানিয়ে এমন আয়োজন আমাকে অভিভূত করেছে।

জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমনের সভাপতিত্বে এবং আবৃত্তিশিল্পী রাশেদ হাসানের সঞ্চালনায় বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ও পেশাজীবী নেতা রিয়াজ হায়দার চৌধুরী, জ্যেষ্ঠ সাংবাদিক নিরুপম দাশগুপ্ত, আয়োজক সংগঠক শিশুমেলার পরিচালক রুবেল দাশ প্রিন্স ও শিল্পী রিয়াজ ওয়ায়েজ।

পূর্ববর্তী নিবন্ধশিল্পকলায় ‘স্মার্ট বাংলাদেশ-২০৪১: সাংস্কৃতিক অভিযাত্রা’
পরবর্তী নিবন্ধকর্ণফুলীতে ৭০ কেজি নিষিদ্ধ আফ্রিকান মাগুর ও পিরানহা জব্দ