হালদা পাড়ে পোনা চাষিদের অপেক্ষা

হাটহাজারী প্রতিনিধি | রবিবার , ১১ এপ্রিল, ২০২১ at ৬:১৯ পূর্বাহ্ণ

আগামী কয়দিন পর অমাবস্যার জো। দীর্ঘদিন বৃষ্টিপাত হয়নি। আসন্ন অমাবস্যা ও পরের সপ্তাহে আষ্টমী তিথি। প্রচালিত আছে এসব তিথিতে সাধারণত বৃষ্টিপাত হয়ে থাকে। তাছাড়া এবার দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় আসন্ন জো/ তিথিতে হয়তো বৃষ্টিপাত হতে পারে। চৈত্রের শেষ সময়ে অথবা বৈশাখ মাসের জোতে বজ্রসহ বৃষ্টিপাত হলে মা মাছ হালদা নদীতে ডিম ছাড়তে পারে। নদীতে মা মাছের আনাগোনা লক্ষ্য করা যাচ্ছে।
বজ্রসহ বৃষ্টিপাত হলেই নদীতে পাহাড়ি ঢলের প্রকোপ বৃদ্ধি পাবে। আর ঢলের প্রকোপ হলেই মা মাছের ডিম ছাড়ার সম্ভাবনা রয়েছে। এ জন্য নদী থেকে ডিম আহরণকারীরাও প্রস্তুত। আর ডিম থেকে আধুনিক পদ্ধতিতে রেণু ফোটানোর জন্য সরকারি হ্যাচারিগুলো সংস্কার মেরামত কাজও সম্পন্ন করেছেন বলে জানিয়েছেন হাটহাজারী উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা নাজমুন হুদা রনি। সেই সাথে ডিম থেকে উৎপাদিত রেণুর চাষ যাতে যথাযথভাবে করা যায় সেই প্রস্তুতি নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছে চাষীরা। রেণু চাষিরা ইতিমধ্যে পুকুরগুলো সেচ দিয়ে রেনু চাষাবাদের জন্য তৈরি করতে শুরু করেছে।
মাদার্শা এলাকার রেণু চাষি মো. ইলিয়াস জানান, তিনি ইতিমধ্যে তার রেনু চাষাবাদের জন্য চারটি পুকুর প্রস্তুত করে রেখেছেন। ডিম ছাড়ার পর রেণু ফোটানো মাত্র যাতে পুকুরে এনে দিতে পারে। এভাবে উত্তর ও দক্ষিণ মাদার্শা, গড়দুয়ারা, শিকারপুর, মেখল, গুমানমর্দ্দন, মির্জাপুর, ছিপাতলী ইউনিয়নের পোনা চাষিরা এখন পোনা চাষাবাদের জন্য তাদের পুকুরগুলো পোনা চাষের জন্য তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

পূর্ববর্তী নিবন্ধমেয়াদোত্তীর্ণ ইউপি চেয়ারম্যানদের তিন মাস স্বপদে থাকার সুযোগ
পরবর্তী নিবন্ধবুয়েটে ভর্তির আবেদন শুরু ১৫ এপ্রিল দুই ধাপে পরীক্ষা