হালদা নদী রক্ষায় তামাক চাষের বিকল্প জীবিকায়ন সৃষ্টি করতে হবে

মতবিনিময় সভায় খাগড়াছড়ি জেলা প্রশাসক

হাটহাজারী প্রতিনিধি | শুক্রবার , ৫ জুলাই, ২০২৪ at ৭:১৬ পূর্বাহ্ণ

হালদা নদীর উজান খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় হালদাপাড়ে তামাক চাষিদের সাথে ‘বিকল্প জীবিকায়ন’ সৃষ্টির লক্ষে মতবিনিময় করেছে খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান।

হালদা নদীর প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র উন্নয়ন ও ব্যবস্থা প্রকল্পের আওতায় গতকাল বৃহস্পতিবার বাটনাতলী ইউনিয়ন পরিষদ সভা কক্ষে উপজেলা মৎস্য অফিসের আয়োজনে উপজেলা মৎস্য কর্মকর্তা প্রণব কুমার সরকারের সঞ্চালনা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা সাদিয়া নূরীয়ার সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান। তিনি বলেন, হালদা নদী দেশের অমূল্য সম্পদ।

দেশের মৎস্যখ্যাতে ব্যাপক ভূমিকা রাখছে হালদা নদী। তাই নদীর জীববৈচিত্র্য, মাছের জীবন ও হালদার পরিবেশ রক্ষায় আমাদের এগিয়ে আসতে হবে। হালদার উজান মানিকছড়ি অংশে নদীর দুই পাড়ে তামাক চাষের ফলে তামাাকের বিষাক্ত বর্জ্যে প্রতিনিয়ত দুষিত হচ্ছে নদীর পানি। ফলে হালদার মূল অংশে মা মাছের প্রজনন ব্যাহত হচ্ছে। এই ক্ষতি থেকে হালদা নদীকে বাঁচাতে তামাক চাষের বিকল্প চাষাবাদে এগিয়ে আসতে হবে চাষিদের। এতে সব ধরনের সহযোগিতা করবে জেলা প্রশাসন।

আরও বক্তব্য দেন, উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন, হালদা নদীর প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র উন্নয়ন ও ব্যবস্থা প্রকল্পের পরিচালক মো. মিজানুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা মো. আরিফ হোসেন, ইউপি চেয়ারম্যান মো. আবদুর রহিম ও আইডিএফের সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহমুদুল হাসান। সভা শেষে চাষিদের মাঝে আমের চারা বিতরণ করেন অতিথিরা।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে দুইদিনব্যাপী হৃদরোগ বিষয়ক সম্মেলন শুরু আজ
পরবর্তী নিবন্ধদোহাজারীতে বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে পুড়লো ৬ জনের বসতঘর