হালদায় ভেসে উঠলো আরো একটি মা মাছ

দেড় মাসে উদ্ধার ছয়টি মরা কাতলা

রাউজান ও হাটহাজারী প্রতিনিধি | বৃহস্পতিবার , ১১ আগস্ট, ২০২২ at ৬:০৯ পূর্বাহ্ণ

প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে গতকাল বুধবার সকালে আবারো একটি বড় কাতলা মা মাছ ভেসে উঠেছে। মাছটির ওজন সাড়ে দশ কেজির বেশি। পচনধরা মাছটি নদী থেকে উঠিয়ে মাটি চাপা দিয়েছেন হালদায় প্রকল্প বাস্তবায়নে নিয়োজিত এনজিও সংস্থা আইডিএফ এর কর্মকর্তারা। এ নিয়ে হালদা নদী থেকে বিগত দেড় মাসে ৬টি মৃত কাতলা মাছ উদ্ধার করা হয়েছে। প্রতিটি মাছের ওজন ছিল সাড়ে ৯ থেকে ১২ কেজি।
উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, ডিম আহরণকারী ও রেণু উৎপাদনকারী এবং হালদা নদী সংশ্লিষ্টদের সূত্রে জানা যায়, গতকাল বুধবার হালদা নদীর সংযোগ সোনাই খালের স্লুইচ গেট সংলগ্ন এলাকায় স্থানীয় লোকজন একটি মৃত কাতলা মাছ ভেসে থাকতে দেখে আইডিএফ কর্তৃপক্ষকে জানান। এই সংস্থার কর্মকর্তা নাজমুল হাসান মৃত মাছটি উদ্ধার করেন। তিনি মাছের শরীরে পচন দেখে প্রশাসনের দায়িত্বশীলদের সঙ্গে কথা বলে সেটি মাটি চাপা দেন বলে গণমাধ্যকে জানান। মাছটির ওজন ১০ কেজি ৭ গ্রাম হবে বলেও তিনি উল্লেখ করেন।
এর আগে বিগত ২৬ জুলাই এই নদীতে মরে ভেসে উঠেছিল আরো তিনটি কাতলা মাছ। এগুলোর ওজন ছিল সাড়ে ৯ থেকে ১২ কেজি। একইভাবে ১ জুন ও ৩ জুন আরো দুইটি মরা কাতলা মাছ উদ্ধার করা হয়েছে। হালদা গবেষক ড. মঞ্জুরুল কিবরিয়াসহ সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি মনে করছেন, পানি দূষণ ও মাছ চোরদের ছিটানো কেমিক্যালের বিষক্রিয়ার কারণে মাছগুলোর মৃত্যু হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গা ক্যাম্পে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা
পরবর্তী নিবন্ধদাম বৃদ্ধি এড়ানো যেত, কমানোর দাবি সিপিডির