হালদায় আবারো ভেসে উঠল মৃত ডলফিন

রাউজান প্রতিনিধি | বুধবার , ১৪ অক্টোবর, ২০২০ at ৫:২৪ পূর্বাহ্ণ

প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র হালদা নদীতে আবারো একটি ডলফিনের মরদেহ উদ্ধার হয়েছে। গতকাল মঙ্গলবার বিকাল ৫টার দিকে মরা ডলফিনটি নদীতে ভাসতে দেখেন আইডিএফ’র স্থানীয় স্বেচ্ছাসেবক রোসাঙ্গীর আলম। তিনি সেটি নদী থেকে উদ্ধার করে ডাঙায় উঠিয়ে রাখেন। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জেলা বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষক বিভাগের একটি দল ডলফিনটি নিজেদের হেফাজতে নিয়ে যায়।
উদ্ধাকারীদের ধারণা দুই-তিন দিন আগে ডলফিনটি মারা গেছে। প্রায় শুকিয়ে যাওয়া প্রাণিটির শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। বিষয়টি জানতে জেলা বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষক বিভাগের কর্মকর্তা ইসমাইল হোসেনের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি ব্যস্ততার কথা বলে ফোন কেটে দেন।
উল্লেখ্য, গত আড়াই বছরে এই নদীতে ২৪টি ডলফিন মৃত অবস্থায় পাওয়া যায়। মৃত ডলফিনের বেশিরভাগের গায়ে আঘাতের চিহ্ন ছিল। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত অতি বিপন্ন প্রজাতির মিঠাপানির ডলফিন। সংস্থাটির মতে বিশ্বে এ জাতীয় ডলফিন আছে মাত্র ১ হাজার ১০০টি।
পরিবেশবিদদের জরিপে দেখা যায়, হালদায় লাল ডলফিন ছিল ১৭০টি। পরিবেশবাদি ও হালদা তীরবর্তী মানুষের অভিযোগ, যান্ত্রিক নৌযান ও বালুবাহী ড্রেজারের ডুবন্ত যান্ত্রিক পাখার আঘাতে ডলফিনগুলো মারা যাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধবাজির ঘোড়া ছুটছে জোর কদমে
পরবর্তী নিবন্ধমাতামুহুরীতে দশদিনে অর্ধশত ড্রেজার ধ্বংস