হালদায় এবার মরে ভেসে উঠল ১০ কেজি ওজনের মা মাছ

রাউজান প্রতিনিধি | বুধবার , ২৬ জুন, ২০২৪ at ৪:৩৯ অপরাহ্ণ

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে এবার ভেসে উঠেছে ১০ কেজি ওজনের মৃত কার্প জাতীয় মা মাছ।

আজ বুধবার সকাল ৭টায় রাউজান উপজেলার উরকিরচর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের বাকর আলী চৌধুরী ঘাট এলাকা থেকে মৃত মাছটি উদ্ধার করা হয়। পরে মাছটি মাটি চাপা দেয়া হয়। গত কয়েক দিন আগেও ১২ কেজি ওজনের একটি কাতলা মা মাছ মরে ভেসে উঠেছিল বলে জানিয়েছেন স্থানীয়রা।

এ বিষয়ে হালদা গবেষক ও চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের জীববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. শফিকুল ইসলাম বলেন, মনুষ্যসৃষ্ট ধ্বংসাত্মক কর্মকান্ডে হালদা নদীর স্বাস্হ্য ব্যবস্থা আজ মারাত্মক হুমকির সম্মুখীন।

বিভিন্ন উৎস থেকে শাখা খালের মাধ্যমে প্লোল্ট্রি, গৃহস্থালি, মানববর্জ্য, শিল্পকলকারখানার ইত্যাদি বিষাক্ত বর্জ্য পদার্থ কঠিন ও তরলাকারে প্রতিনিয়ত হালদা নদীতে পড়ছে। এতে হালদা নদীর জলজ বাস্তুতন্ত্রের পানির বিভিন্ন ভৌত-রাসায়নিক গুণাবলি পরিবর্তন হয়ে দূষিত করছে হালদার জলজ পরিবেশকে।

যার দরূণ গতকাল হালদা নদীর হাটহাজারীর গড়দূয়ারা এলাকা থেকে একটি ৮৮ কেজি ৮৯ গ্রাম ওজনের মৃত ডলফিন ও আজ হালদার রাউজান অংশের উরকিরচর থেক একটি ১০ কেজি ওজনের মৃত রুইমাছ উদ্ধার করা হয়। এভাবে ডলফিন ও মাছের মৃত্যু হালদা বাস্তুতন্ত্রের জন্য অশনিসংকেত। হালদা বাস্তুতন্ত্রকে মাছ ও ডলফিনের নিরাপদ আবাসস্থল করতে দূষণসহ বিভিন্ন ধ্বংসাত্মক কর্মকান্ড বন্ধে প্রশাসনের পাশাপাশি সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

রাউজান উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন বলেন, মাছটি পঁচে দুর্গন্ধ সৃষ্টির কারণে উরকিরচর ইউনিয়ন পরিষদের ৪ নং ওয়ার্ডের ইউ পি সদস্য কাওছার আলমের মাধ্যমে মাটি চাপা দেওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধকর্ণফুলীতে দেয়াল ও ভবনের ছাদ ভেঙে ‘বাদামতল খালমুখ’ দখলমুক্ত
পরবর্তী নিবন্ধছেলেকে বাঁচাতে গিয়ে বাবা খুন, কিশোর গ্যাং প্রধান কারাগারে