হাটহাজারীতে ১২০ জন নারীকে প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ

নিউজিল্যান্ড ডেইরি

হাটহাজারী প্রতিনিধি | শনিবার , ১৩ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:২৭ পূর্বাহ্ণ

দিকে দিকে আজ নারী প্রগতির বাদ্য বেজে উঠছে। পরিবার, সমাজ তথা দেশের উন্নয়নে নারীর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এখন পরিবারের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণে নারীর অংশগ্রহণ আশাতীত হারে বেড়েছে। কন্যা, বোন, স্ত্রী বা মা হওয়ার পাশাপাশি তাদের অনেকেই এখন পরিবারের অন্যতম প্রধান উপার্জনকারী সদস্য। বিশেষ করে কোভিড-১৯ মহামারীর সময়ে গৃহিণীরা পরিবারে নতুন নতুন ভূমিকা পালন করেছেন। মহামারী পরিস্থিতিতে নতুন করে তৈরি করেছেন নিজেদের। বিভিন্ন উপায়ে উপার্জনের মাধ্যমে পরিবারের ও নিজের অর্থনৈতিক অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়েছেন। কেউ প্রয়োজনে, কেউ বা শখের বশে নিজেদের তৈরি করা কেক-মিষ্টি বিক্রি করছেন অনলাইনে বা অফলাইনে; হয়ে উঠছেন জনপ্রিয়। কোনো মায়ের ভালোবাসার ছোঁয়ায় তৈরি মিষ্টি চলে যাচ্ছে আরও অনেক মায়েদের ঘরে। ফলে শুধু অর্থনৈতিকই নয় বরং সামাজিকভাবেও সমৃদ্ধ হচ্ছে প্রতিটি নারী, প্রতিটি পরিবার। ছড়িয়ে পড়ছে তাদের নাম আর গুণের কথা। আর এইসব নারীদের পছন্দের সঙ্গী হয়ে তাদের হাতকে আরও শক্তিশালী করতে নিউজিল্যান্ড ডেইরি বাজারে নিয়ে এসেছে ফার্মল্যান্ড ফুল ক্রিম মিল্ক পাউডার। এই গুঁড়ো দুধ আসে বিশ্বখ্যাত ডেইরি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ফন্টেরা লিমিটেড নিউজিল্যান্ড থেকে। যাতে থাকে সর্বোচ্চ গুণ ও মানের নিশ্চয়তা। তাছাড়া ফার্মল্যান্ড ফুলক্রিম মিল্ক পাউডারের ইউনিক ফর্মুলেশন কেক, মিষ্টি ইত্যাদি ডেজার্টে দেয় অনন্য ও অতুলনীয় টেস্ট-অতি সাশ্রয়ী মূল্যে।
শুধু সাশ্রয়ী মূল্যে গুণগত মানসম্পন্ন পণ্যই নয়, বরং নিউজিল্যান্ড ডেইরি নারীদের আরো এগিয়ে দিতে হাতে নিয়েছে নতুন প্রকল্প। এটির মাধ্যমে ৩৬ হাজার পরিবার থেকে বেছে নেওয়া হবে ৩ হাজার নারী উদ্যোক্তাকে, যাদের বিশেষভাবে প্রশিক্ষিত করবে নিউজিল্যান্ড ডেইরি। সঠিক প্রশিক্ষণ, নিজের দক্ষতা আর সর্বোৎকৃষ্ট পণ্যের শক্তিতে এসব নারী পরিচিত হবেন নিজের নামে, নিজের গুণে। তারই অংশ হিসেবে গতকাল ফার্মল্যান্ড ফুল ক্রিম মিল্ক পাউডারের প্রচারের জন্য হাটহাজারীতে প্রতিষ্ঠানের পক্ষ থেকে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। হাটহাজারী পৌরসভার উপজেলা পরিষদ সংলগ্ন ত্রিবেণী কমিউনিটি সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয় হাটহাজারীর ১২০ জন নারীকে। নিউজিল্যান্ড ডেইরি ফার্মের ১০ জন নারী গত ৭, ৮ ও ৯ ফেব্রুয়ারি উপজেলার বিভিন্ন এলাকায় ১২০০ নারীর উপর জরিপ চালিয়ে এ ১২০ জনকে নির্বাচিত করে অনুষ্ঠানে আমন্ত্রণ জানায়। আগামী ৮ মার্চ নারী দিবসকে উপলক্ষ করে প্রতিষ্ঠানটি ‘ফার্মল্যান্ড ফুল ক্রিম মিল্ক পাউডার-নিজের নামেই হোক পরিচয়’ শিরোনামে এ কর্মসূচি হাতে নেয়।
গতকাল শুক্রবার বেলা ২টায় আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করেন নিউজিল্যান্ড ডেইরি প্রোডাক্ট বাংলাদেশ লিমিটেডের হেড অব সেলস আবদুল হামিদ খাঁন। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, নিউজিল্যান্ড ডেইরি পণ্য বিখ্যাত ব্র্যান্ড। পণ্য উৎপাদনে গুণগতমান বজায় রাখার কারণে মার্কেট ও ভোক্তাদের কাছে এ পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। এ পণ্য উৎপাদনে কোম্পানি সর্বপ্রথম কোয়ালিটিকে প্রাধান্য দিয়ে থাকে। সর্বোচ্চ মান নিয়ন্ত্রণের মাধ্যমে কোম্পানির পণ্য মানুষের কাছে পৌঁছে দেওয়া হয়।
তিনি নারী উদ্যোক্তা সৃষ্টির কর্মসূচি প্রসঙ্গে বলেন, বিশ্বের ২৫ কোটি মানুষ করোনা আক্রান্ত হয়েছে; তার মধ্যে ২২ লক্ষ মানুষ মারা গেছে। করোনার কারণে পরিবারের আয় উপার্জন প্রায় বন্ধ হয়ে গেছে। ফলে সংসার পরিচালনা পুরুষের পক্ষে কষ্টসাধ্য হয়ে পড়েছে। এ সময় পুরুষের পাশাপাশি ফার্মল্যান্ড ফুল ক্রিম মিল্ক পাউডারের মাধ্যমে বাড়িতে বিভিন্ন পণ্য উৎপাদন করে মহিলারা উদ্যোক্তা হয়ে সংসার পরিচালনায় সহযোগীর ভূমিকা পালন করেছে। এমনকি বাসা-বাড়িতে উৎপাদিত পণ্য অনলাইনে বিক্রি করে অনেক উদ্যোক্তা পরিবার পরিচালনার জন্য ভূমিকা রেখেছে। কারো পরিচয়ে নয়, নিজেই নিজের পরিচয়ে পরিচিত হয়ে মহিলা উদ্যোক্তা সৃষ্টি হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
মুনিয়া ইসলাম ও মৌসুমী হামিদের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে নৃত্য, সংগীত, ফার্মল্যান্ড মিল্ক ক্রিম পাউডার দুধ দিয়ে কেক তৈরির বিষয় উপস্থাপন এবং জাদু প্রদর্শিত হয়।

পূর্ববর্তী নিবন্ধসাতকানিয়ায় পুকুর পাড়ে নির্মাণ শ্রমিকের লাশ
পরবর্তী নিবন্ধপ্রতিশ্রুতির বাস্তবায়ন চান পটিয়ার ভোটাররা