হাজী ইকবালসহ ২০ জনের বিরুদ্ধে চার্জ গঠন

যুবলীগ কর্মী মহিউদ্দিন হত্যা

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৩১ ডিসেম্বর, ২০২০ at ৬:১২ পূর্বাহ্ণ

নগরীর হালিশহরে দুই বছর আগে চাঞ্চল্যকর যুবলীগকর্মী মহিউদ্দিন হত্যাকাণ্ডের ঘটনায় আওয়ামী লীগের বহিস্কৃত নেতা হাজী ইকবাল ও তার ছেলেসহ ২০ জনের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছে। গতকাল বুধবার বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক একেএম মোজাম্মেল হক ২০১৮ সালে আলোচিত এ হত্যা মামলার দীর্ঘ তিন ঘন্টা শুনানি শেষে আসামিদের বিরুদ্ধে চার্জ গঠনের আদেশ দিয়েছেন। একই সাথে আগামী ৫ জানুয়ারি মামলাটির সাক্ষ্য গ্রহণের তারিখ নির্ধারণ করেছেন দ্রুত বিচার ট্রাইব্যুনাল।
দ্রুত বিচার ট্রাইব্যুনালের পিপি অ্যাডভোকেট আয়ুব খান গতকাল বুধবার আজাদীকে জানান, রাষ্ট্রীয়ভাবে গুরুত্বপূর্ণ এ মামলাটিতে আসামিপক্ষের একাধিক আইনজীবীর তাদের মামলা থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেছিলেন। এ সময় ট্রাইব্যুনাল আসামিপক্ষের এক এক করে সবগুলো আবেদন খারিজ করার পর আসামিদের বিরুদ্ধে চার্জ গঠনের আদেশ দেন। নির্ধারিত দিনে প্রায় তিন ঘন্টা ধরে দীর্ঘ শুনানি শেষে চার্জ গঠনের আদেশ দেয়ার কথা জানান তিনি।
এর আগে বাদীপক্ষের আবেদনের প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ এ মামলাটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় অনুমোদন হয়ে দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারের জন্য আসে। ট্রাইব্যুনালের পিপি বলেন, মহিউদ্দিন হত্যা মামলার চার্জশিটভুক্ত ২০ আসামির মধ্যে হাজী ইকবালসহ সতের জন উচ্চ আদালত ও নিম্ন আদালতের জামিনে রয়েছে। বাকী তিনজন পলাতক রয়েছে। গতকাল আদালতে চার্জ শুনানিকালে হাজী ইকবালসহ অন্যান্য আসামিরা উপস্থিত ছিলেন। মামলার এজাহারে জানা গেছে, ২০১৮ সালের ২৬ মার্চ হালিশহরে মেহের আফজাল স্কুলে স্বাধীনতা দিবস উদযাপনকালে প্রতিপক্ষ লোকজন ধারালো অস্ত্র ও লাঠিসোঠা দিয়ে হামলা চালিয়ে হত্যা করা হয় স্থানীয় যুবলীগ কর্মী মহিউদ্দিনকে। এ ঘটনায় নিহতের মা নূর নেছার বেগম বাদী হয়ে হাজী ইকবালসহ ১৭জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা ৮/১০জনকে আসামি করে বন্দর থানায় হত্যা মামলা দায়ের করেন।
একই বছর জুলাইয়ে মামলাটির তদন্ত কর্মকর্তা বন্দর থানার পরিদর্শক (তদন্ত) বিকাশ সরকার বহিস্কৃত নেতা ইকবাল আলী আকবর প্রকাশ হাজী ইকবালসহ বিশজনকে অভিযুক্ত করে আদালতে চার্জশীট জমা দেন।
চাজীশীটভুক্ত অন্যান্য আসামিরা হলেন, মুরাদ আলী আকবর, জয়নুল আলম প্রকাশ বিপ্লব, বখতিয়ার আলম প্রিন্স প্রকাশ শাহজাদা, হারুন প্রকাশ হারুনুর রশিদ, হোসাইন আলী সাগর, ইরশাদ, আরশাদ আলী আকবর, আলী আকবর ইকবাল, জাহাঙ্গীর আলম, আলমগীর, আইনুল আলম প্রকাশ ডিউক, আব্দুল্লাহ আল মামুন, মোহাম্মদ আজাদ, তানভীর হোসেন বাপ্পী, আমিন উল্লাহ প্রকাশ আমান, মো. জিসান, আজগর আলী আকবর প্রকাশ আজগর, রমজান ইসলাম মৃধা ও শেখ মহিউদ্দিন প্রকাশ মঈন উদ্দিন।
পুলিশের তদন্তে অপরাধে সম্পৃক্ততা না পেয়ে মামলার এজাহারনামীয় আসামি মো. মুছাকে মামলা থেকে অব্যহতি চেয়েছেন। এছাড়া শান্ত নামে এজাহারনামীয় আরেক আসামি নাম ঠিকানা খুঁজে না পাওয়ায় তাকেও আপাতত মামলা থেকে অব্যহতি চেয়েছেন। এদের মধ্যে চার্জশীটভুক্ত আসামি হাজী ইকবালের ছেলে আলী আকবর ইকবাল ও তার সহযোগী জিসান সম্প্রতি পতেঙ্গায় এক বিচারকের ওপর হামলার ঘটনায় দায়ের হওয়ার মামলার আসামি।
গত ১০ ডিসেম্বর ৫ম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত থেকে চাঞ্চল্যকর এ মামলাটি দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর হয়। ট্রাইব্যুনালে আসার পর দুই ধার্য্য তারিখ শেষে গতকাল বুধবার মামলাটির চার্জ গঠনের আদেশ দেয়া হয়।
এর আগে ২০১৮ সালে জুলাইয়ে দায়রা আদালতে মামলাটির চার্জশীট জমা হলেও দীর্ঘদিন ধরে চার্জ গঠনের বিষয়টি ঝুলে ছিল।
এদিকে মামলা আসামিরা জামিনে থাকায় বাদীপক্ষ নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে অভিযোগ করেছেন। এছাড়া জামিন থাকায় আসামিরা পালিয়ে যাওয়ারও সম্ভাবনার কথা জানান তারা।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে নতুন শনাক্ত ১২৬
পরবর্তী নিবন্ধনাসিরউদ্দীন চৌধুরী সিএলএফ চেয়ারম্যান নির্বাচিত