হাছান মাহমুদ, নওফেল নাছিরসহ ১১৯ জনের বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৩ সেপ্টেম্বর, ২০২৪ at ৬:৫৪ পূর্বাহ্ণ

সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, সাবেক সংসদ সদস্য আবদুচ ছালাম, এম এ লতিফ, ফজলে করিম চৌধুরী ও নোমান আল মাহমুদসহ ১১৯ জনের বিরুদ্ধে হত্যাচেষ্টার অভিযোগে মামলা হয়েছে। মামলায় অজ্ঞাত ১০০ থেকে ১৫০ জনকে আসামি করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামের অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সরকার হাসান শাহরিয়ারের আদালতে মামলাটি দায়ের করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিতে আহত মোহাম্মদ ফরহাদ নামের এক যুবক।

মামলার অন্য আসামিরা হলেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান, স্বাস্থ্য বিষয় সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চৌধুরী, সাবেক কাউন্সিলর শৈবাল দাশ, এসরারুল হক, আশরাফুল আলম, হারুনুর রশিদ, ওয়াসিম, জিয়াউল হক সুমন ও চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি প্রমুখ।

আদালত শুনানি শেষে বাদীর জবানবন্দি গ্রহণ করে অভিযোগটি তদন্ত করে চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত

কর্মকর্তাকে (ওসি) এজাহার হিসেবে রেকর্ড করার নির্দেশ প্রদান করেন বলে বাদীর আইনজীবী, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট মোহাম্মদ আশরাফ হোসেন চৌধুরী রাজ্জাক সাংবাদিকদের জানিয়েছেন।

মামলার এজাহারে অভিযোগ করা হয়, গত ৪ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশ নেন বাদী মোহাম্মদ ফরহাদ। নগরের চান্দগাঁও থানার বহদ্দারহাট মোড়ে হত্যার উদ্দেশ্যে আসামিদের নির্দেশে ও নেতৃত্বে আন্দোলনের ছাত্রজনতার মিছিলে গুলি, হাতবোমা ও ককটেল বিস্ফোরণ করতে থাকে। এতে ছাত্র জনতা আতংকিত হয়ে নিরাপদ আশ্রয়ের জন্য ছুটাছুটি করতে থাকে। এতে বহদ্দারহাট গোল চত্বরে বাদী গুলিবিদ্ধ হন।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম বিভাগে ৪শ’ অস্ত্রের হদিস নেই
পরবর্তী নিবন্ধকর ফাঁকি : বেসিক ব্যাংকের বাচ্চু ও স্ত্রী-পুত্রদের গ্রেপ্তারের নির্দেশ