হতদরিদ্রদের পাশে দাঁড়ানোর আহ্বান

মহানগর আওয়ামী লীগের বিবৃতি

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৪ এপ্রিল, ২০২১ at ১০:৫৩ পূর্বাহ্ণ

করোনাভাইরাস মহামারীতে দরিদ্র ও প্রান্তিক মানুষের পাশে দাঁড়াতে বিত্তবানদের প্রতি আহ্বান জানিয়েছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ। গতকাল শুক্রবার নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন এক বিবৃতিতে এই অনুরোধ করেন।
নগর আওয়ামী লীগের নেতারা বলেন, দারিদ্র দূরীকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নজিরবিহীন সাফল্যের পরও অবনিতশীল বৈশ্বিক করোনা পরিস্থিতিতে জীবন ও জীবিকার চাকা থেমে যাওয়ায় বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। করোনাভাইরাসের ছোবলের প্রথম পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ ও দূরদর্শী নেতৃত্বে জীবন ও জীবিকার চাকা সচল ছিল এবং প্রবৃদ্ধির সূচক ও জাতীয় রিজার্ভ অনেক উন্নত দেশের তুলনায় বেশ ভালো ছিল। কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউয়ের অতিদ্রুত সংক্রমণ বৈশ্বিক পরিস্থিতিকে নাজুক অবস্থার দিকে ঠেলে দিয়েছে।
এমন পরিস্থিতিতে দেশেও সংক্রমণ বেড়ে যাওয়ায় কঠোর লকডাউন দেওয়া ছাড়া কোনো উপায় ছিল না মন্তব্য করে বিবৃতিতে তারা বলেন, সঙ্গত কারণেই এই পরিস্থিতিতে জীবিকার চাকা অনেকাংশে থেমে গেছে এবং দরিদ্র ও প্রান্তিক মানুষের দুর্গতি ও ভোগান্তি বেড়েছে। এই বাস্তব প্রেক্ষিতে সরকার দুই কোটি মানুষকে আর্থিক সহায়তার প্রণোদনা কর্মসূচিতে আপাতত ১০ কোটি টাকা বরাদ্দ দিলেও তা যথেষ্ট নয়। তাই সরকারের পাশাপাশি সামাজিক ও মানবিক দায়বদ্ধতা থেকে বিত্তবান শ্রেণিকে সামর্থ্য অনুযায়ী দরিদ্র ও প্রান্তিক শ্রেণির কর্মচ্যুত মানুষদের প্রতি সহায়তার হাত প্রসারিত করতে হবে।
বিবৃতিতে তারা রমজান মাসে ও মহামারীতে সরকারি, স্বায়ত্ত্বশাসিত ও আধা সরকারি সেবা সংস্থার জরুরি সেবা কার্যক্রম নিরবিচ্ছিন্ন রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

পূর্ববর্তী নিবন্ধনূর বানু ও প্রাসঙ্গিক ভাবনা
পরবর্তী নিবন্ধকরোনা সংক্রমণ জাপানে তৃতীয় দফায় জরুরি অবস্থা