হজের প্রাথমিক নিবন্ধনের সময় এগিয়ে আনল সরকার

| সোমবার , ১৪ অক্টোবর, ২০২৪ at ৭:০৭ পূর্বাহ্ণ

আগামী বছরের হজযাত্রার জন্য প্রাথমিক নিবন্ধনের শেষ তারিখ এগিয়ে এনেছে ধর্ম মন্ত্রণালয়। গতকাল রোববার মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৩ অক্টোবরের মধ্যে হজযাত্রীদের প্রাথমিক নিবন্ধন শেষ করতে হবে।

মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, হজ নিয়ে সৌদি সরকারের ঘোষিত রোডম্যাপ অনুযায়ী মিনা ও আরাফায় তাঁবু নির্ধারণ ও সার্ভিস কোম্পানির সাথে চুক্তি কার্যক্রম শুরু হচ্ছে ২৩ অক্টোবর থেকে। খবর বিডিনিউজের।

সাধারণত হজযাত্রীদের তাঁবু বরাদ্দ করার ক্ষেত্রে ‘আগে আসলে আগে পাবেন’ নীতি অনুসরণ করা হয়। এ কারণে ২৩ অক্টোবরের মধ্যে নিবন্ধনের কাজ শেষ না হলে মিনা ও আরাফায় তাঁবু বরাদ্দ পাওয়া যাবে না। এছাড়া তাঁবু ঠিক করাসহ সার্ভিস কোম্পানির সাথে চুক্তি করতে দেরি হলে হজযাত্রীদের জামারাহ থেকে অনেক দূরে পাহাড়ি এলাকা অথবা নিউ মিনা এলাকায় থাকতে হবে। তাতে প্রচণ্ড রোদ এবং গরমের মধ্যে হজযাত্রীদের দীর্ঘপথ যাতায়াত করতে হবে। তাই সৌদিতে হজে যেতে আগ্রহীদের নির্ধারিত তারিখের মধ্যে তিন লাখ টাকা ব্যাংকে জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন কাজ সম্পন্ন করার অনুরোধ জানিয়েছ মন্ত্রণালয়।

এর আগে ২৫ অগাস্ট এক সংবাদ বিজ্ঞপ্তিতে ধর্ম মন্ত্রণালয় বলেছিল, ১ সেপ্টেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত হজের প্রাথমিক নিবন্ধন চলবে। এখন সেই সময় কমিয়ে আনার কারণ জানতে চাইলে ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবু বকর সিদ্দীক বলেন, ২৩ অক্টোবর থেকে হজের তাঁবু বুকিংসহ বেশ কিছু কাজ শুরু হবে। সেসব আনুষ্ঠানিকতা দ্রুততম সময়ে সম্পন্ন করার জন্য প্রাথমিক নিবন্ধেনের শেষ সময় কিছুটা এগিয়ে আনা হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের সহকারী সচিব (ওমরাহ শাখা) তফিকুল ইসলাম বলেন, গত ১২ অগাস্ট থেকে আগামী বছরের হজযাত্রার জন্য প্রাক নিবন্ধন শুরু হয়েছিল। ওইদিন থেকে ৩০ হাজার টাকা ফি দিয়ে প্রাক নিবন্ধন করার কাজ চলছে।

হজে যেতে হলে প্রথম ধাপে প্রাক নিবন্ধন করতে হয়। সেটি সম্পন্ন করলে একটি নম্বর দেওয়া হয়। ধারাবাহিকতা রক্ষা করে সেই নম্বর হজের জন্য নির্বাচিত হলে তা এসএমএস ও ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়। কেবল নির্বাচিত হলেই নিবন্ধন সম্পন্ন করা যায়। আর নিবন্ধিত ব্যক্তিরাই কেবল হজ করার সুযোগ পেয়ে থাকেন। ২০২৫ সালে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গতকাল রোববার পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ২,৮৫৩ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩,৯৯৫ জন প্রাক নিবন্ধন করেছেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৮১২ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৯১ জন প্রাথমিক ও চূড়ান্ত নিবন্ধন করেছেন।

গত বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজের দুটি প্যাকেজ ঘোষণা করেছিল আওয়ামী লীগ সরকার। সরকারি প্যাকেজে সর্বনিম্ন পাঁচ লাখ ৭৯ হাজার টাকা এবং বেসরকারি প্যাকেজে সর্বনিম্ন প্রায় পাঁচ লাখ ৯০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছিল। হজ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, ২০২৪ সালের তুলনায় নতুন বছরের হজের প্যাকেজ মূল্য কমানোর চেষ্টা চলছে। সৌদি পর্বের ব্যয়ের হিসাব ও বিমান ভাড়া নির্ধারণ হওয়ার পর হজের প্যাকেজ ঘোষণা করা হবে।

পূর্ববর্তী নিবন্ধএকের পর এক দুর্ঘটনা কেন
পরবর্তী নিবন্ধআর নির্বাচন না করার ঘোষণা অলির