হজের প্রথম ফিরতি ফ্লাইটে দেশে ফিরলেন ৪১৭ জন

৩১ হাজির মৃত্যু | শনিবার , ২২ জুন, ২০২৪ at ৫:৩৪ পূর্বাহ্ণ

হজের আনুষ্ঠানিকতা শেষে প্রথম ফিরতি ফ্লাইটে ৪১৭ জন হাজি দেশে ফিরেছেন। গতকাল শুক্রবার ভোর ৬টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানের প্রথম ফ্লাইট (বিজি ৩৩২) অবতরণ করে। এই ফ্লাইটটি সৌদির কিং আবদুল আজিজ বিমানবন্দর ছেড়েছিল বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায়। এদিকে চলতি বছর সৌদি আরবে হজ করতে গিয়ে ২০ জুন পর্যন্ত বিভিন্ন দেশের এক হাজার ৮১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে এএফপি। সেখানে রয়েছে ৩১ জন বাংলাদেশি হাজিও; তাদের মধ্যে ২৫ জন পুরুষ, আর নারী রয়েছেন ৬ জন।

গতকাল প্রথম ফ্লাইট ঢাকার বিমান বন্দরে নামার পর ধর্ম মন্ত্রণালয়, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় এবং সিভিল এভিয়েশন ও বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তারা হাজিদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান। দেশে নামার পর প্রত্যেক হাজির হাতে জমজমের পানির বোতলও তুলে দেওয়া হয় বলে বিমানের জনসংযোগ শাখার মহাব্যবস্থাপক বোসরা ইসলাম জানান। খবর বিডিনিউজের।

এসময় বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. জাহিদুল ইসলাম ভূঞা, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সাইফুল ইসলাম, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, বিমানের পরিচালক (গ্রাহক সেবা) হায়াতউদদৌলা খাঁন, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম উপস্থিত ছিলেন। ফিরতি হজ ফ্লাইটের অর্ধেক যাত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং বাকি অর্ধেক সৌদি এয়ারলাইন্স এবং ফ্লাইনাস পরিবহন করবে।

৩১ হাজির মৃত্যু : বাংলাদেশ থেকে এবার ৮৫ হাজারের বেশি মানুষ সৌদি আরবে হজ পালনে গিয়েছিলেন। সেখানে এখন পর্যন্ত ৩১ জন বাংলাদেশির মৃত্যুর খবর এসেছে; তাদের মধ্যে ২৫ জন পুরুষ, আর নারী রয়েছেন ৬ জন। এর মধ্যে মক্কায় মারা গেছেন ২৪ জন, মদিনায় চার জন, জেদ্দায় এক জন, মিনায় দুইজন মারা গেছেন। সর্বশেষ মো. ইদিস খান নামের এক বাংলাদেশি মক্কায় মারা যান; ৬৬ বছর বয়সী ইদিস মাদারীপুরের শিবচরের বাসিন্দা।

পূর্ববর্তী নিবন্ধসেমিফাইনালে এক পা দিয়ে রাখল দক্ষিণ আফ্রিকা
পরবর্তী নিবন্ধপেয়ারা খেতে ডেকে বন্ধুকে কুপিয়ে জখম, কিশোরের মৃত্যু