হক্কানি কর্পোরেশনকে দুই লাখ টাকা জরিমানা

অবৈধভাবে পোল্ট্রি ও ফিস ফিড উৎপাদন

পটিয়া প্রতিনিধি | শনিবার , ২২ অক্টোবর, ২০২২ at ৫:৩৫ পূর্বাহ্ণ

কর্ণফুলীতে দীর্ঘদিন ধরে অস্বাস্থ্যকর ও অনিরাপদ পরিবেশে অবৈধভাবে পোল্ট্রি ও ফিস ফিড উৎপাদন ও প্রক্রিয়াকরণ করে আসছিল হক্কানি কর্পোরেশন লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। এতে পরিবেশ দূষণসহ মানুষের স্বাস্থ্যের উপরও নিয়মিত প্রভাব পড়ে আসছিল। উপজেলার চরপাথরঘাটায় স্থাপিত এ প্রতিষ্ঠানকে গতকাল শুক্রবার সকালে দুই লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

অভিযানে যৌথভাবে নেতৃত্ব দেন কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মামুনুর রশিদ ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী। এ সময় আইনশৃক্সখলা রক্ষাকারীবাহিনীর একটি টিম তাদের সহযোগিতা করেন।

পিযুষ কুমার চৌধুরী জানান, এসব ফিড মাছ ও প্রাণীকে খাওয়ানো হলে তা বিশাল জনগোষ্ঠীকে স্বাস্থ্যঝুঁকিতে ফেলবে। প্রাণিসম্পদ ও মৎস্য দপ্তরের লাইসেন্স ব্যতিত এসব ফিড উৎপাদন ও প্রক্রিয়াকরণ করে আসছিল প্রতিষ্ঠানটি। এভাবে ফিড উৎপাদনের ফলে আশেপাশের পরিবেশ মারাত্মকভাবে দূষিত হচ্ছে। কারখানা থেকে বিস্তীর্ণ এলাকাব্যাপী দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে। কারখানাটি পরিবেশ, মৎস্য ও পোল্ট্রি ফিড উৎপাদন ও প্রক্রিয়াকরণ আইন না মেনে এভাবে চালু থাকলে পরবর্তীতে বন্ধ করে দেওয়া হবে বলে জানান এই কর্মকর্তা।

পূর্ববর্তী নিবন্ধমূল পর্বের আগেই ওয়েস্ট ইন্ডিজের বিদায়
পরবর্তী নিবন্ধসিইউএফএল এমডিকে অবরুদ্ধের ঘটনা তদন্তে ৩ সদস্যের টিম