সড়ক সংস্কারের নামে টিলা কেটে মাটি বিক্রির অভিযোগ

লোহাগাড়া প্রতিনিধি | রবিবার , ৩০ জানুয়ারি, ২০২২ at ৫:৩৬ পূর্বাহ্ণ

লোহাগাড়ার চুনতিতে সড়ক সংস্কারের নামে টিলা কেটে মাটি বিক্রির অভিযোগ উঠেছে। ইউনিয়নের পশ্চিম চান্দা পাগলী ঘোনা এলাকায় এ টিলা কাটা হচ্ছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. জয়নুল আবেদীনের নির্দেশে এই টিলা কাটা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয়রা।
স্থানীয়রা জানান, টিআর-কাবিখার বরাদ্দ নিয়ে পশ্চিম চান্দা এলাকায় গ্রামীণ সড়কের সংস্কার কাজ শুরু হয়। সড়কটির পাগলী ঘোনা এলাকায় কাটা হচ্ছে টিলা। কিন্তু টিলার মাটি কেটে সড়ক সংস্কারে ব্যবহার না করে বিক্রি করা হচ্ছে। মাটি পরিবহনের জন্য ভারী যানবাহন চলাচলের কারণে সংস্কারকৃত রাস্তাটি পুনরায় ক্ষতিগ্রস্ত হচ্ছে। স্থানীয় মো. লোকমান এক্সকাভেটর দিয়ে টিলার মাটি কাটছেন। শুষ্ক মৌসুমে কাঠ ব্যবসায়ীরা এই সড়ক দিয়ে কাঠ পাচার করে। ফলে সড়কটি শুষ্ক মৌসুমে ধুলোবালি ও বর্ষায় কর্দমাক্ত হয়ে থাকে।
সরেজমিনে দেখা যায়, কর্তনকৃত টিলার উপর দিয়ে পুরাতন সড়ক ছিল। টিলা না কেটেও সড়কটি সংস্কার করা যেত। কিন্তু সড়ক সংস্কারের নামে মাটি বিক্রির করার জন্য টিলা কাটা হচ্ছে। ইতোমধ্যে কাটা হয়েছে টিলার অর্ধেকের চেয়েও বেশী। স্থানীয়রা মুখ খুলতে সাহস পাচ্ছে না। টিলার মাটি কাটার কাজে দায়িত্বরত স্থানীয় মো. লোকমান জানান, চুনতি ইউপি চেয়ারম্যান মো. জয়নুল আবেদীনের নির্দেশে এক্সকাভেটর দিয়ে টিলার মাটি কাটা হচ্ছে। প্রায় ৪০ গাড়ি মাটি কাটা হয়েছে। প্রতি গাড়ি ৩১০ টাকায় বিক্রি করা হয়েছে।
চুনতি ইউপি চেয়ারম্যান মো. জয়নুল আবেদীন জানান, পশ্চিম চান্দা এলাকায় গ্রামীণ সড়ক সংস্কার করা হচ্ছে। তবে, টিলা কেটে মাটি বিক্রির বিষয়টি তিনি অস্বীকার করেন।
লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আহসান হাবিব জিতু জানান, টিআর-কাবিখার বরাদ্দ দিয়ে সড়কে মাটি দিয়ে সংস্কার করা হয়। সড়ক সংস্কারের জন্য টিলা কাটা যাবে না। এ ব্যাপারে তদন্ত সাপেক্ষে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধলাখ টাকার জাল নোটসহ গ্রেপ্তার ২
পরবর্তী নিবন্ধ১০ বছর পর কাল জুঁইদন্ডীতে নির্বাচন