সড়ক দুর্ঘটনায় মারা গেলে ৫ লাখ টাকা পাবে পরিবার

| মঙ্গলবার , ৩ জানুয়ারি, ২০২৩ at ১০:১০ পূর্বাহ্ণ

সড়ক দুর্ঘটনায় কেউ মারা গেলে ক্ষতিগ্রস্ত পরিবারকে এককালীন অন্তত ৫ লাখ টাকা ক্ষতিপূরণের বিধান রেখে জারি করা হয়েছে ‘সড়ক পরিবহন বিধিমালা, ২০২২’। সড়ক পরিবহন আইন হওয়ার চার বছরেরও বেশি সময় পর বিধিমালাটি হল। এ বিধিমালা গেজেট আকারে প্রকাশিত হয় গত ২৭ ডিসেম্বর। খবর বিডিনিউজের।

বিধিমালায় বলা হয়েছে, দুর্ঘটনায় নিহত বা আঘাতপ্রাপ্ত হয়ে মৃত্যুবরণ করলে আর্থিক সহায়তার পরমাণ হবে এককালীন অন্যূন ৫ লাখ টাকা; দুর্ঘটনায় অঙ্গহানি হলে আর্থিক সহায়তার পরিমাণ হবে অন্যূন ৩ লাখ টাকা। এছাড়া গুরুতর আহত বা চিকিৎসার মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরে আসার সম্ভাবনা না থাকলে আর্থিক সহায়তার পরিমাণ হবে ৩ লাখ টাকা।

চিকিৎসার মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরে আসার সম্ভাবনা থাকলে আর্থিক সহায়তার পরিমাণ হবে অন্যূন এক লাখ টাকা। সরকারের অনুমোদনে ট্রাস্টি বোর্ড আর্থিক সহায়তার পরিমাণ কমাতে ও বাড়াতে পারবে বলে উল্লেখ করা হয় বিধিতে।

আর্থিক সহায়তা পাওয়ার জন্যে দুর্ঘটনা ঘটার সর্বোচ্চ ৩০ দিনের মধ্যে নির্ধারিত ফরমে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানের কাছে আবেদন করতে হবে। ক্ষতিগ্রস্ত ব্যক্তি বা মৃত ব্যক্তির উত্তরাধিকারকে ক্ষতিপূরণের বিষয়টি একটি ট্রাস্টি বোর্ড নিষ্পত্তি করবে। এসব বিধান রেখে সড়ক পরিবহন বিধিমালা-২০২২ জারি করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় সিমেন্ট বোঝাই ট্রাকে দুর্বৃত্তের আগুন
পরবর্তী নিবন্ধশোভনদন্ডী স্কুল এন্ড কলেজে মা সমাবেশ