সড়কের বিভিন্ন স্থানে ধস, ঝুঁকি নিয়ে চলাচল

চট্টগ্রাম-রাঙামাটি

কাপ্তাই প্রতিনিধি | শুক্রবার , ২৪ জুন, ২০২২ at ৫:৪৩ পূর্বাহ্ণ

প্রবল বর্ষণে চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়কের বিভিন্নস্থানে ধস দেখা দিয়েছে। ধসের কারণে সড়কের বিশাল অংশ মাটির নিচে দেবে গেছে। অনেক স্থানে সড়কের উপর বড় আকারের ফাটলও দেখা দিয়েছে। এই অবস্থায় মারাত্মক ঝুঁকি নিয়ে সড়কের উপর দিয়ে চলাচল করছে ভারী যানবাহন।

সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, রাঙামাটি-চট্টগ্রাম সড়কের কলাতলি, শিমুল তলিসহ বিভিন্ন স্থানে পাহাড় ধসের ফলে রাস্তার পাশেও বড় আকারের ধস দেখা দিয়েছে। সবচেয়ে বড় ধস দেখা দিয়েছে সড়কের কলাতলী এলাকায়। এখানে প্রায় তিনশ ফুট সড়ক গভীর খাদে তলিয়ে গেছে। ধস ঠেকাতে বিভিন্নস্থানে প্লাস্টিক ও ত্রিপল বিছিয়ে রাখা হলেও ঠেকানো যাচ্ছে না। এই ঝুঁকিপূর্ণ সড়কেও গতকাল বিভিন্ন রকমের যানবাহন চলাচল করতে দেখা গেছে। মালবোঝাই একটি কাভার্ডভ্যান ভাঙন কবলিত অংশের উপর দিয়ে অত্যন্ত ধীর গতিতে পার হচ্ছিল। এসময় কাভার্ডভ্যান চালক সৈয়দ হোসেন বলেন, পাহাড়ি রাস্তা এমনিতেই ঝুঁকিপূর্ণ। তার উপর জায়গায় জায়গায় ফাটল ও ধস দেখা দিয়েছে। এর মধ্যে প্রতিদিন ভারী বৃষ্টিও হচ্ছে। এই অবস্থায় চরম ঝুঁকি নিয়ে আমাদের গাড়ি চালাতে হচ্ছে।

কলাতলির স্থানীয় বাসিন্দা মকবুল হোসেন বলেন, গত কয়েকদিনের ভারী বৃষ্টিতে সড়কের বিভিন্ন স্থানে ধস ও ফাটল দেখা দিয়েছে। পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করায় আমরা প্রথমে বিষয়টি ইউপি চেয়ারম্যানকে জানাই। চেয়ারম্যান বিষয়টি রাঙামাটি জেলা প্রশাসককে অবহিত করলে জেলা প্রশাসক কার্যকর ব্যবস্থা নিতে সড়ক ও জনপথ বিভাগকে (সওজ) নির্দেশ দেন। সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে ভাঙন কবলিত অংশে মোটা প্লাস্টিক ও ত্রিপল বিছিয়ে দেয়। কিন্তু তাতে খুব একটা কাজ হচ্ছে না।

এ ব্যাপারে সওজের নির্বাহী প্রকৌশলী মো. ইসমাইল হোসেন জানান, বিগত কয়েকদিন ধরে রাঙামাটিতে ভারী বৃষ্টিপাত হচ্ছে। সড়কের উপর থেকে বৃষ্টির পানি নামতে গিয়ে বিভিন্ন স্থানে মাটি ধসে পড়ছে। যেসব স্থানে ধসের কারণে সড়ক ভেঙে পড়েছে সেখানে আমরা প্রাথমিক পদক্ষেপ হিসেবে প্লাস্টিক ও ত্রিপল বিছিয়ে দিয়েছি। পাশাপাশি ধস ঠেকাতে ভাঙন কবলিত অংশে খুঁটি পুঁতে দিচ্ছি। তবে এতেও ধস ঠেকানো কঠিন হয়ে পড়ছে। বৃষ্টি বন্ধ হলে স্থায়ীভাবে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধট্রলার মালিকের বিরুদ্ধে দুদকের মামলা
পরবর্তী নিবন্ধচিকায় ঢাকা পড়েছে এ এফ রহমান হলের নাম