স্মৃতির ঝাঁপি খুলে বসলেন সাবিনা

| শুক্রবার , ২ জুলাই, ২০২১ at ৭:৩১ পূর্বাহ্ণ

বিনোদন অঙ্গনে আলো ছড়ানো অনেক তারকার রাজনৈতিক-সাংস্কৃতিক বিকাশে বড় ভূমিকা রেখেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। তাঁরা সেরা শিক্ষকের সান্নিধ্য যেমন পেয়েছেন, তেমনি পেয়েছেন অসাধারণ সব বন্ধুর সাহচর্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষে স্মৃতির ঝাঁপি খুলে বসলেন সংগীতশিল্পী সাবিনা ইয়াসমীন।
বড় বোন নীলুফার ইয়াসমিনকে দেখে আমার ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার আগ্রহ। তিনি পড়তেন সমাজবিজ্ঞানে, আমিও তাই এই বিভাগেই ভর্তি হলাম। ভেবেছিলাম, তার কাছ থেকে নোট পাব, সহযোগিতা পাব, পেয়েছিলামও। এই বিশ্ববিদ্যালয়ে পড়তে এসে এমন এমন সব শিক্ষক পেয়েছি, যাঁদের কাছ থেকে পাওয়া শিক্ষা আমার সারা জীবনের পাথেয় হয়েছে। এই বিশ্ববিদ্যালয় আমাকে মানুষ হিসেবে গড়ে তুলতে অনেক বেশি সাহায্য করেছে। স্যারদের ভূমিকাই ছিল বেশি। আমাদের বিভাগের প্রধান ছিলেন নাজমুল করিম। গানে ব্যস্ত সময় পার করার কারণে তাঁর কাছ থেকে যেমন ছাড় পেতাম, তেমনি আমাকে লেখাপড়ায় সবচেয়ে বেশি সাহায্য করত সহপাঠীরা। অনেক ক্লাসই করতে পারতাম না।
এক স্টুডিও থেকে আরেক স্টুডিওতে রেকর্ডিংয়ে সময় পার হতো। বন্ধুরা নোট দিয়ে, বই দিয়ে পাশে ছিলো তাই বিশেষ কোনো অসুবিধা হয়নি। বিশ্ববিদ্যালয়ে আমার কাছে সবচেয়ে বেশি স্মৃতিময় ছিল মধুর ক্যানটিন। এত সুন্দর পরিবেশ ছিল। ছাত্রছাত্রীও কম ছিল। শান্ত পরিবেশ। মধুর ক্যানটিনে গেলেই গান গাইতে হতো। না গাইলে ছাড়ত না।

পূর্ববর্তী নিবন্ধ‘জুম্মন কসাই’ ফারুক
পরবর্তী নিবন্ধস্মার্টফোনের ক্যামেরা পারমিশন বন্ধের উপায়