স্বাস্থ্য মন্ত্রীর সফরের পর চট্টগ্রামের দুই ইউএইচএফপিও বদলি

দুই কর্মদিবসের মধ্যে দায়িত্ব হস্তান্তরের নির্দেশ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৩ অক্টোবর, ২০২২ at ৬:৪৬ পূর্বাহ্ণ

গত ৯ ও ১০ অক্টোবর চট্টগ্রাম সফর করেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক। স্বাস্থ্য মন্ত্রীর সফরের পরপরই চট্টগ্রামের দুই উপজেলার দুজন উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তাকে (ইউএইচএফপিও) বদলি করা হয়েছে। তারা হলেন, ফটিকছড়ির ইউএইচএফপিও ডা. নাবীল চৌধুরী ও হাটহাজারীর ইউএইচএফপিও সুরজিত দত্ত। ১১ অক্টোবর স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রজ্ঞাপনে এ দুই কর্মকর্তার বদলির আদেশ জারি করা হয়েছে।
অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. সামিউল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে ফটিকছড়ির ইউএইচএফপিও ডা. নাবীল চৌধুরীকে কুমিল্লার আদর্শ সদরের উপজেলা স্বাস্থ্য অফিসে এবং হাটহাজারীর ইউএইচএফপিও সুরজিত দত্তকে রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়েছে। দুই কর্ম দিবসের মধ্যে বদলিকৃত কর্মকর্তাদের দায়িত্বভার হস্তান্তরের নির্দেশ দেয়া হয়েছে প্রজ্ঞাপনে। অন্যথায় তিন কর্মদিবসের দিন হতে সরাসরি অবমুক্ত হিসেবে গণ্য হবে মর্মে উল্লেখ করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রীর নির্দেশে এই দুই কর্মকর্তাকে বদলির তথ্য জানালেও এ বিষয়ে বিস্তারিত বলতে চাননি চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। যদিও প্রশাসনিক কারণেই এই বদলি বলে মন্তব্য করেছেন তিনি।
প্রসঙ্গত, গত ৯ ও ১০ অক্টোবর চট্টগ্রাম সফর করেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক। মন্ত্রীর সফর সঙ্গী হিসেবে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশিদ আলম ছাড়াও মন্ত্রণালয় ও অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন। সফরের প্রথম দিন (৯ অক্টোবর) সন্ধ্যায় হোটেল রেডিসন ব্লু-তে চট্টগ্রাম ও তিন পার্বত্য জেলার সিভিল সার্জন ও স্বাস্থ্য কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন মন্ত্রী ও স্বাস্থ্যের ডিজি। সভায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘ দিন ধরে বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম অচল থাকার বিষয়ে এক ইউএইচএফপিও সন্তোষজনক ব্যাখ্যা দিতে পারেননি। এছাড়া ওই ইউএইচএফপিও’র বিরুদ্ধে অন্যান্য অভিযোগ রয়েছে বলেও স্বাস্থ্য বিভাগের দায়িত্বশীল সূত্র জানিয়েছে। অপর এক ইউএইচএফপিও’র বিরুদ্ধে স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে অসৌজন্যমূলক আচরণের অভিযোগ পাওয়া যায়। এর প্রেক্ষিতে মতবিনিময় সভাতেই এই দুই কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে স্বাস্থ্যের ডিজিকে নির্দেশনা দেন স্বাস্থ্য মন্ত্রী। ১০ অক্টোবর রাতে স্বাস্থ্য মন্ত্রী তাঁর বহরসহ ঢাকায় ফিরে যান। ঢাকায় ফেরার পরদিনই এই দুই কর্মকর্তার বদলির আদেশ জারি করা হয়। একই প্রজ্ঞাপনে রাঙ্গামাটির বিলাইছড়ির ইউএইচএফপিও ডা. রশ্মি চাকমাকে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে আ. লীগ নেতাকে কুপিয়ে হত্যা
পরবর্তী নিবন্ধআন্দোলনের ফল সহসা ঘরে আসবে : খসরু