স্বাস্থ্য অধিদপ্তরের অভিযানের সফলতা প্রত্যাশা চাই

| সোমবার , ৩০ মে, ২০২২ at ৮:৩৬ পূর্বাহ্ণ

 

নিবন্ধনহীন বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারসহ স্বাস্থ্য সেবা কেন্দ্রগুলো ৭২ ঘণ্টার মধ্যে বন্ধ করার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। গত বুধবার অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালকের (প্রশাসন) সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানান হাসপাতাল শাখার পরিচালক বেলাল হোসেন। তিনি বলেন, যেসব ক্লিনিক বা ডায়াগনস্টিকের লাইসেন্স নেই, তিন দিনের মধ্যে সেগুলো বন্ধ করা না হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা সিভিল সার্জন ও বিভাগীয় পরিচালকদের বলা হয়েছে বলে জানান তিনি। এছাড়া নিবন্ধন নবায়ন না করা প্রতিষ্ঠানগুলোকেও নবায়নের জন্য নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিতে সংশ্লিষ্টদের বলা হয়েছে। সভায় অস্ত্রোপচারের সময় অ্যানেসথেসিয়া দেওয়ার কাজে এবং অপারেশন থিয়েটারে (ওটি) অনিবন্ধিত চিকিৎসক রাখা হলে স্বাস্থ্য সেবা কেন্দ্রসহ জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

সেই আলোকে চট্টগ্রামে চার হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশ দিয়েছেন সিভিল সার্জন। শনিবার সকালে অভিযান চালিয়ে নানা অনিয়মের কারণে দুটি হাসপাতাল এবং দুটি ডায়াগনস্টিক সেন্টার বন্ধের এ নির্দেশ দেন তিনি। অভিযানে নেতৃত্ব দেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। সিভিল সার্জন বলেন, ‘শনিবার নগরীর ছয়টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার পরিদর্শন করা হয়। অনুমোদন সংক্রান্ত কাগজপত্র প্রদর্শন না করায় দুটি হাসপাতাল এবং দুটি ডায়াগনস্টিক সেন্টার জনস্বার্থে বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।’ তিনি জানান, নগরী ও জেলার সবকটি হাসপাতালডায়াগনস্টিক সেন্টার পরিদর্শন করা হবে। অনুমোদন না থাকলে তাৎক্ষণিক বন্ধ করা হবে।

বাংলাদেশের স্বাস্থ্য খাতে দুর্নীতি এবং অনিয়মের অভিযোগ নতুন নয়। কিন্তু করোনাভাইরাস সংকট শুরু হওয়ার পর স্বাস্থ্য খাতের নাজুক অবস্থার চিত্রটি প্রকাশ হয়ে পড়েছে। দরকারি উপকরণের অভাব, স্বাস্থ্য ব্যবস্থাপনা নিয়ে অভিযোগ, হাসপাতালে সেবার অভাব, নিয়োগ আর কেনাকাটায় একের পর এক দুর্নীতির খবর যেন এই খাতের বেহাল দশাকেই তুলে ধরেছে। মাস্ক কেলেঙ্কারি, কোভিড টেস্ট নিয়ে জালিয়াতি, জেকেজি আর রিজেন্ট হাসপাতালের মতো বড় আর আলোচিত ঘটনার পরেও, গত তিনমাসেই স্বাস্থ্য খাতে ১৮০০ জনবল নিয়োগে কোটি টাকা ঘুষের প্রস্তাব, শত শত কোটি টাকার কেনাকাটায় অনিয়ম ও দুর্নীতির খবর আবার বাংলাদেশের গণমাধ্যমে শিরোনাম হয়েছে। ২০২০ সালের বৈশ্বিক দুর্নীতির সূচকে দুই ধাপ নিচে নেমে বাংলাদেশের অবস্থান হয়েছে ১২তম আর এই অবনমনের পেছনে করোনাভাইরাস মহামারিতে স্বাস্থ্য খাতের ব্যাপক দুর্নীতিকে অন্যতম প্রধান কারণ হিসাবে চিহ্নিত করা হয়েছে। টিআইবি বলেছে, আমূল সংস্কারের পাশাপাশি স্বাস্থ্য খাতে অনিয়মদুর্নীতিতে জড়িতদের সঠিক শাস্তি না হওয়ার কারণেই এই খাত দুর্নীতিমুক্ত করা সম্ভব হচ্ছে না। বিশেষজ্ঞরা বলেন, অনিয়ম দুর্নীতিকে কখনো প্রশ্রয় দেওয়া যাবে না। বহুদিন ধরে স্বাস্থ্য খাতে যে অনিয়ম চলে আসছে সেটি দূর করে স্বাস্থ্য খাতের উপর মানুষের আস্থা ফিরিয়ে আনা সরকারের জন্য একটি বড় চ্যালেঞ্জিং কাজ হয়ে দাঁড়িয়েছে। শহর ভিত্তিক বড় বড় হাসপাতালগুলোতেই কেবল নজরদারি বাড়ানো হলে এ খাতে শৃঙ্খলা ফিরে আসবে বলে মনে হয় না। স্বাস্থ্য খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে তৃণমূল পর্যন্ত শুদ্ধি অভিযান চালিয়ে এ খাতে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা খুব জরুরি হয়ে পড়েছে। বিশেষজ্ঞরা আরো বলেন, দুর্নীতি রোধে কয়েক দফা সুপারিশ করা হলেও এর কোনোটিই বাস্তবায়ন হয় নি। তাঁরা মনে করেন, বহুদিন ধরে স্বাস্থ্যখাতে যে অনিয়ম চলে আসছে, সেটি দূর করে স্বাস্থ্যসেবায় মানুষের আস্থা ফিরিয়ে আনা সরকারের জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

নিবন্ধনহীন বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারসহ স্বাস্থ্য সেবা কেন্দ্রগুলোর বন্ধের ঘোষণা খুবই সময়োপযোগী। অনেক আগেই এই পদক্ষেপ নেওয়া গেলে স্বাস্থ্য খাত সমৃদ্ধ হতো নিঃসন্দেহে। ওষুধ, হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টারের বিষয়ে সরকারকে হতে হবে নির্মোহ ও কঠোর। কোনো রকমের অনিয়মের প্রশ্রয় পেলে ভয়াবহ রূপ পাবার আশংকা রয়েছে। আমরা স্বাস্থ্য অধিদপ্তরের এই অভিযানের সফলতা প্রত্যাশা করছি।

পূর্ববর্তী নিবন্ধ৭৮৬
পরবর্তী নিবন্ধক্রোয়েশিয়ার রাষ্ট্রীয় দিবস