স্বাস্থ্যবিধি মেনে কাল থেকে চালু হচ্ছে সিনেমা হল

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৫ অক্টোবর, ২০২০ at ৫:১৫ পূর্বাহ্ণ

চট্টগ্রামসহ সারা দেশের সিনেমা হলগুলো আগামীকাল শুক্রবার থেকে চালু হবে। সরকারের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনেই হল পরিচালনা করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রামের সিনেমা হল মালিকরা। প্রথম দিন নতুন ছবি মুক্তি দেয়ার পরিকল্পনা আছে জানিয়ে দর্শক সংকটের শঙ্কার কথাও বললেন তারা।
জানা গেছে, চট্টগ্রামে পাঁচটি সিনেমা হল আছে। এগুলো হচ্ছে- কেসি দে রোডে ‘সিনেমা প্যালেস’, কাজীর দেউড়ি মোড়ে ‘সুগন্ধা’ সিনেমা হল (পূর্ব নাম ‘ঝুমুর’, পাঁচ বছর বন্ধ থাকার পর গত ২৭ জানুয়ারি ‘সুগন্ধা’ নামে চালু হয়েছিল এটি), চট্টেশ্বরী রোডে ‘আলমাস’ ও ‘দিনার’ সিনেমা হল এবং ফিনলে স্কয়ারে থাকা ‘সিলভার স্ক্রীন’। করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হলে দেশের অন্যসব বিনোদন কেন্দ্র ও সিনেমা হলের মত চট্টগ্রামের হলগুলোও গত ১৮ মার্চ বন্ধ করে দেয়া হয়। প্রায় একই সময়ে বন্ধ হওয়া চলচ্চিত্র ও টিভি নাটকের শুটিং শুরু হয় এক মাস আগে।
এদিকে গতকাল বুধবার তথ্য মন্ত্রণালয়ের উপসচিব সাইফুল ইসলাম স্বাক্ষরিত পত্রে সিনেমা হল খোলার অনুমতি দেয়া হয়। এতে বলা হয়, ‘কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি প্রতিপালন, সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ ও সিনেমা হলের আসন সংখ্যার কমপক্ষে অর্ধেক আসন খালি রাখা সাপেক্ষে আগামী ১৬ অক্টোবর থেকে সারা দেশের সিনেমা হলসমূহে চলচ্চিত্র প্রদর্শনের অনুমতি নির্দেশক্রমে প্রদান করা হলো’।
এ বিষয়ে চট্টগ্রাম চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ও সিনোম প্যালেস এর কর্ণধার আবুল হোসেন দৈনিক আজাদীকে বলেন, শুক্রবার সিনেমা প্যালেস ও সুগন্ধা সিনেমা হল চালু করব। ইচ্ছে আছে নতুন ছবি মুক্তি দেয়ার। তিনি বলেন, দীর্ঘদিন বন্ধ থাকায় সবকিছুই কিছু নষ্ট হয়ে গেছে। যারা কাজ করতেন তারাও বাড়ি চলে গেছে। ছবি ছালানোর টেকনিক্যাল কাজগুলো যারা করেন তারাও বাড়িতে চলে গেছে। তাদের সঙ্গে যোগাযোগ করছি। বুঝিয়ে রাজি করাচ্ছি আসার জন্য। আশা করি আগামীকাল (আজ) চলে আসবেন। হলের আসনগুলোও ধুয়ে-মুছে পরিষ্কার করব। সরকারের নির্দেশিত বিধি-নিষেধ মেনেই হল পরিচালনা করবো। দীর্ঘদিন পর চালু হওয়ায় দর্শক কম হবে বলে মনে করেন তিনি। নানা প্রতিবন্ধকতার কারণে চট্টগ্রামের সিনেমা হলগুলো একের পর এক বন্ধ হয়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, যে কয়টি আছে সেগুলো রক্ষায় সরকারি পৃষ্ঠপোষকতা দরকার।
এদিকে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি সূত্রে জানা গেছে, ‘সাহসী হিরো আলম’ নামে একটি নতুন ছবি মুক্তির তালিকায় রয়েছে। এর বাইরে আপাতত কোনও ছবি মুক্তির ব্যাপারে প্রযোজকরা যোগাযোগ করেননি।

পূর্ববর্তী নিবন্ধপাঠ্যপুস্তকে বড় পরিবর্তন আসছে
পরবর্তী নিবন্ধপটিয়ায় গাছকাটা নিয়ে কাউন্সিলরসহ ৪জনের বিরুদ্ধে থানায় অভিযোগ