স্বপ্নপূরণের উৎসব চট্টগ্রামেও

নগরের ১০ মোড়ে বড় পর্দায় উদ্বোধনী অনুষ্ঠান সন্ধ্যার আকাশে রং ছড়াবে আতশবাজি

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৫ জুন, ২০২২ at ৫:৫৪ পূর্বাহ্ণ

পদ্মা সেতু এখন আর স্বপ্ন নয়। বাস্তবে রূপ পেয়েছে। তাই আজ দেশজুড়ে স্বপ্নপূরণের উৎসব হবে। এ উৎসবের ছোঁয়া লেগেছে চট্টগ্রামেও। উৎসাহ ও আয়োজনের কমতি নাই এখানে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন পদ্মা সেতু। সেই উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি দেখানোর জন্য নগরের ১০টি মোড়ে জায়ান্ট স্ক্রিন (বড় পর্দা) বসানো হয়েছে নগর আওয়ামী লীগের উদ্যোগে। এ ছাড়া সন্ধ্যার আকাশে রঙ ছড়াবে আতশবাজি। সাথে থাকছে কনসার্ট, সাংস্কৃতিক অনুষ্ঠান, আনন্দ র‌্যালি এবং শোকরানা মাহফিলসহ নানা আয়োজন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক), চট্টগ্রাম জেলা প্রশাসন, চট্টগ্রাম মেট্‌্েরাপলিটন পুলিশ, চট্টগ্রাম জেলা পুলিশ, নগর এবং উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ, চট্টগ্রাম প্রেস ক্লাব, চিটাগাং উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সাংস্কৃতিক সংগঠন, ব্যবসায়ী গ্রুপ, পাড়ার বিভিন্ন ক্লাব-সংগঠন এবং ব্যক্তিগত উদ্যোগে এসব আয়োজন করা হচ্ছে।

আয়োজনগুলোর মধ্যে চসিকের উদ্যোগে সকাল ৯টায় নগরীর কাজির দেউড়িস্থ ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে বর্ণাঢ্য আনন্দ উৎসব পালনের কর্মসূচি গ্রহণ করা হয়। এর মধ্যে রয়েছে সকাল ৮টা থেকে সকাল ৯টা পর্যন্ত কোরান তেলাওয়াত, ৯ টা ১মিনিট থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান, ১০টায় প্রধানমন্ত্রী কর্তৃক পদ্মাসেতরু শুভ উদ্বোধন কার্যক্রম সরাসরি সম্প্রচার এবং এরপর আমন্ত্রিত অতিথিরা অনুভূতি প্রকাশ করবেন।

সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, নিজেদের টাকায় পদ্মা সেতু নির্মাণ করতে পারায় বাংলাদেশ আজ সারাবিশ্বে সম্মানিত। এদেশের মানুষের একটা ধারণা ছিল আমরা অন্যের অর্থায়ন ছাড়া কিছুই করতে পারব না। এই দৈন্য ঘুুচিয়ে আমরা এখন গৌরবের অংশীদার। সেই গৌরব ও ইতিহাসের সাক্ষী হয়ে থাকবে চট্টগ্রামও। দিনটিকে স্মরণীয় করে রাখতে নানা আয়োজনের পাশাপাশি বড় পর্দায় মানুষকে দেখানোর ব্যবস্থা করেছি।

এ দিকে নগর আওয়ামী লীগের উদ্যোগে আটটি পয়েন্টে জায়ান্ট স্ক্রিন (বড় পর্দা) বসানো হয়েছে। পয়েন্টগুলো হচ্ছে নিউ মার্কেট চত্বর, পুরাতন রেলওয়ে স্টেশন চত্বর, স্টিলমিল বাজার, বাদামতলী মোড়, বড়পুল বঙ্গবন্ধু ভাস্কর্য চত্বর, অলংকার চত্বর, বহদ্দারহাট মোড়, অক্সিজেন মোড়, আন্দরকিল্লা মোড় ও জামালখানস্থ ডা. খাস্তগীর স্কুল চত্বর। এ ছাড়া বেলা ২টায় পুরাতন রেলওয়ে স্টেশন চত্বরে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে পদ্মাসেতু উদ্বোধনোত্তর উদ্দীপনামূলক সাংষ্কৃতিক অনুষ্ঠান ও বিকাল ৩টায় জন-সমাবেশ অনুষ্ঠিত হবে।

নগরবাসী যাতে উদ্বোধনী অনুষ্ঠানে সরাসরি দেখতে পারেন এবং উৎসবে শামিল হতে পারেন সে জন্য এ ব্যবস্থা বলে দৈনিক আজাদীকে জানিয়েছেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। তিনি বলেন, পদ্মা সেতু আমাদের গর্বের। বিদেশি সহযোগিতা ছাড়াই এ সেতু নির্মাণ করতে পারাটাই হচ্ছে স্বাধীনতার পক্ষের সংগঠন আওয়ামী লীগের কৃতিত্ব। আমরা পদ্মা সেতুর উদ্বোধনের এই মাহেন্দ্রক্ষণকে স্মরণীয় করে রাখতে চাই। শনিবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান ডিজিটাল এলইডি টিভিতে দেখানো হবে।

এদিকে ‘স্বপ্নের পদ্মা সেতু’ উদ্বোধন উপলক্ষে জমকালো কনসার্টের আয়োজন করছে চট্টগ্রাম জেলা প্রশাসন। আজ বিকেল ৪টা থেকে নগরের এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে এ কনসার্ট অনুষ্ঠিত হবে। কনসার্টে অংশ নেবে জনপ্রিয় ব্যান্ড দল তীরন্দাজ, নাটাই, সাসটেইন। গান করবেন স্থানীয় সংগীত শিল্পীরা। এ ছাড়াও সকাল সাড়ে ৮টা থেকে একই জায়গায় জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কনসার্ট শেষে সন্ধ্যা ৭টায় বর্ণিল আতশবাজি ডিসপ্লে করা হবে।

এদিকে সকাল সোয়া ৮টায় সিএমপি’র উদ্যোগে দামপাড়াস্থ পুলিশ লাইন্স থেকে একটি র‌্যালির আয়োজন করা হয়েছে। এ ছাড়া পৌনে ১২টায় জেলা পুলিশ লাইন্স (ছোটপুল) থেকে র‌্যালি করবে জেলা পুলিশ।

চট্টগ্রাম প্রেস ক্লাবের উদ্যোগে বেলা ১১ টায় ভিআইপি লাউঞ্জে আলোচনা সভা, দোয়া ও শোকরানা মাহফিলের আয়োজন করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ।

এ দিকে বান্দবারবান বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ১০টায় কেক কাটা, র‌্যালি, প্রজেক্টরের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান উপভোগ এবং এরপর আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বিষয়টি নিশ্চিত করেছেন বান্দবারবান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ এফ ইমাম আলি।

সিডব্লিউসিসিআই : চিটাগাং উইমেন চেম্বার অব কসার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিডব্লিউসিসিআই) উদ্যোগে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। সিডব্লিউসিসিআই এর সেমিনার হলে সকাল ১০টায় স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের ভার্চুয়াল প্রদর্শন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পণ্য প্রদর্শনী ও বিক্রয় এবং র‌্যালি অনুষ্ঠিত হবে। চিটাগাং উইমেন চেম্বার প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলীর সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন চিটাগাং উইমেন চেম্বারের প্রাক্তন প্রেসিডেন্ট, বাংলাদেশ মহিলা সমিতি বাওয়া চট্টগ্রামের সভানেত্রী ও উইম্যান কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের চেয়ারম্যান কামরুন মালেক।

সিএমপির নির্দেশনা : জেলা প্রশাসনের কনসার্ট সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্নের জন্যে সিএমপির ট্রাফিক-দক্ষিণ বিভাগ থেকে যান চলাচলে নির্দেশনা দেয়া হয়েছে। এতে বলা হয়, পদ্মা সেতু শুভ উদ্বোধনসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান চলাকালে সকাল ৮টা থেকে রাতে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত স্টেডিয়াম কেন্দ্রিক ইস্পাহানী মোড় হতে কাজির দেউড়ি, কাঠের বাংলো হতে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মোড়, আটমার্সিং হতে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মোড়, নেভাল ক্রসিং মোড় হতে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মোড় সড়কে সকল প্রকার যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে এবং প্রয়োজন সাপেক্ষে ডাইভারশনের মাধ্যমে যান চলাচল সম্পূর্ণরূপে বন্ধ রাখা হবে। অনুষ্ঠানে আগত যানবাহনসমূহ ইস্পাহানী মোড়, কাজির দেউড়ি, নেভাল ক্রসিং ড্রপিং জোন হিসেবে ব্যবহার করতে পারবে এবং সিআরবি সড়কে ও জমিয়তুল ফালাহ মসজিদ মাঠে পার্কিং করতে পারবে।

পূর্ববর্তী নিবন্ধপদ্মা সেতু উদ্বোধনে বিএনপির মন খারাপ : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধস্বপ্ন থেকে বাস্তবের পথরেখা