স্থায়ী করার দাবি, চসিকের অস্থায়ী কলেজ শিক্ষকদের মানববন্ধন

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১০ সেপ্টেম্বর, ২০২৪ at ৮:৪৮ পূর্বাহ্ণ

স্থায়ী করার দাবিতে গতকালও মানবন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) অস্থায়ী কলেজ শিক্ষকরা। গতকাল দুপুরে টাইগারপাস চসিকের অস্থায়ী কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে তারা এ কর্মসূচি পালন করেন।

অবস্থান কর্মসূচি শেষে ‘বঞ্চিত’ শিক্ষকদের একটি প্রতিনিধি দল চসিকের প্রশাসক ও বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামের কাছে তাদের দাবি তুলে ধরেন। তারা দীর্ঘদিন ধরে বঞ্চিত দাবি করে তাদের স্কেল প্রদানের যৌক্তিকতার বিষয়ে নানা দিক তুলে ধরেন। প্রতিনিধি দলের বক্তব্য শুনে প্রশাসক এই বিষয়ে দ্রুত উদ্যোগ গ্রহণ করার জন্য চসিকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন বলে জানিয়েছেন ক্ষুদ্ধ শিক্ষকরা।

শিক্ষকরা দাবি করেন, চসিক কলেজগুলোতে ২০১৩ সালে নিয়োগ দেয়া হয় ৮০ জন প্রভাষক। পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ, লিখিত পরীক্ষা এবং ভাইভাসহ প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে নিয়োগ হয় তাদের। নিয়ম অনুযায়ী এসব অস্থায়ী শিক্ষকদের দুই বছরের মধ্যে স্থায়ী করার কথা। কিন্তু ১১ বছর পেরুলেও স্থায়ী করা হয়নি তাদের। তাদের স্থায়ী না করলেও পরবর্তীতে চসিক ৫টি কলেজকে আত্তীকরণ করে এবং আভীকরণকৃত কলেজ সমূহের প্রায় ৮০ জন শিক্ষককে স্কেল প্রদানসহ স্থায়ী শিক্ষক হিসেবে যাবতীয় সুযোগসুবিধা প্রদান করা হয়। এছাড়া তাদের নিয়োগের পর এনটিআরসিএ থেকে শূন্য পদে প্রভাষক নিয়োগ প্রদান করা হয় এবং এর মধ্যে ৪ জন প্রভাষককে স্থায়ী শিক্ষক হিসেবে যাবতীয় সুযোগ সুবিধা প্রদান করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধট্রাম্প বিপজ্জনক, হ্যারিসকে ১০ সাবেক সামরিক কর্মকর্তার সমর্থন
পরবর্তী নিবন্ধকর্ণফুলী থেকে যুবকের ভাসমান লাশ উদ্ধার