স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধির নির্দেশ প্রধানমন্ত্রীর

সড়ক তৈরিতে পানি চলাচলের বিষয় খেয়াল রাখতে হবে

| বুধবার , ২৮ অক্টোবর, ২০২০ at ১০:২৪ পূর্বাহ্ণ

সড়ক নির্মাণের সময় পানি চলাচলের বিষয়টি খেয়াল রাখতে হবে। প্রয়োজনে পর্যাপ্ত পরিমাণে কালভার্ট-ব্রিজ নির্মাণ করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৩টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। গণভবন থেকে একনেক সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম প্রকল্পের সার্বিক বিষয় উপস্থাপন করেন।
প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে সিনিয়র সচিব আসাদুল ইসলাম বলেন, সড়ক তৈরির সময় পানি চলাচলের বিষয়টি খেয়াল রাখতে বলেছেন। যেন বিল হাওর-বাওর বাঁচিয়ে রাখা যায়। খবর বাংলানিউজের।
‘ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকার ট্রাফিক অবকাঠামো উন্নয়নসহ সড়ক নিরাপত্তা’ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৩১৯ কোটি টাকা। প্রকল্পের আওতায় ৬৩ কোটি ৮৫ লাখ টাকা ঢাকা উত্তর সিটি কর্পোরেশন থেকে ব্যয় মেটানোর কথা ছিল। একনেক সভায় প্রধানমন্ত্রী ঢাকা উত্তর সিটি কর্পোরেশনকে এই টাকা মওকুফ করে দিয়েছেন। ৬৩ কোটি ৮৫ লাখ টাকা সরকারি তহবিল থেকে মেটানোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।
এ ব্যাপারে মো. আসাদুল ইসলাম বলেছেন, ঢাকা সিটি করপোরেশনের পুরো টাকাই সরকারের তহবিল থেকে দেয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি এ কথাও বলেছেন যে, সিটি করপোরেশনগুলো বা স্থানীয় সরকারের যে প্রতিষ্ঠানগুলো আছে সেগুলোর সক্ষমতা বৃদ্ধি করতে হবে। এজন্য ধীরে ধীরে কীভাবে, কোন প্রতিষ্ঠান কী করবে, কীভাবে অর্গানাইজেশন থাকবে- এটা পুরোটা রিভিজিট করতে হবে।
সংবাদ সম্মেলনে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মো. মামুন-আল-রশীদ, শিল্প ও শক্তি বিভাগের সদস্য (সচিব) মোসাম্মৎ নাসিমা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধরাজনীতি থেকে অবসরে যাচ্ছেন ড. কামাল
পরবর্তী নিবন্ধবদলি আতঙ্কে পুলিশ