স্থানীয় সরকার উপদেষ্টার সঙ্গে ছাত্র সমন্বয়কদের বৈঠক

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৬ সেপ্টেম্বর, ২০২৪ at ৪:৫৫ পূর্বাহ্ণ

স্থানীয় সরকার বিভাগ ও ভূমি মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম নিয়ে অন্তর্বর্তী সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় এবং ভূমি মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফের সঙ্গে মতবিনিময় করেছেন ছাত্র সমন্বয়ক ও নাগরিক কমিটি। গতকাল দুপুর ১২টা থেকে প্রায় আড়াই ঘণ্টা চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয়ে এই মতবিনিময় অনুষ্ঠিত হয়। এসময় শিক্ষার্থীরা নানা বিষয়ে প্রশ্ন করেন এবং সেগুলোর উত্তর দেন উপদেষ্টা ও বিভিন্ন দায়িত্বে থাকা প্রশাসনিক কর্মকর্তারা।

এসময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় এবং ভূমি মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ বলেন, ভূমি অফিসে অনেক অনিয়ম, দুর্নীতি হয় সেগুলো বন্ধ করতে হবে। দালালের দৌরাত্ন্য কমাতে হবে। মানুষ যাতে নির্বিঘ্নে সেবা পায় সেই ব্যবস্থা করা হবে। অবৈধ খাল ও জায়গা দখলদারের ব্যাপারে তিনি বলেন, সরকারি অনেক জায়গা আছে যেগুলো প্রভাবশালীরা দখল করে আছে। সেগুলো উদ্ধার করা হবে। চট্টগ্রামে অনেক খাল দখল করে আবাসন করা হয়েছে। যার কারণে জলাবদ্ধতার সৃষ্টি হয়। পানি নিষ্কাশনের জন্য খালগুলো পরিষ্কার করা হবে। বিশেষ করে চাক্তাই খাল পরিষ্কার করা হবে। এছাড়া বন্দরে অনেক জায়গা বেদখল রয়েছে সেগুলো ফিরিয়ে আনতে হবে।

এসময় খাল খনন প্রকল্প নিয়ে সভায় পানি উন্নয়ন বোর্ড, চট্টগ্রাম ও সেনাবাহিনী কর্তৃক যৌথভাবে বাস্তবায়নাধীন চট্টগ্রাম মহানগরী জলাবদ্ধতা নিরসন, নিষ্কাশন ও উন্নয়ন প্রকল্পের বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের চট্টগ্রাম অঞ্চলের প্রধান প্রকৌশলী শিবেন্দু খাস্তগীর এবং বারইপাড়া খাল খনন প্রকল্পের অগ্রগতি তুলে ধরেন চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ফরহাদুল আলম।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমন্বয়ক মোহাম্মদ আলী আজাদীকে বলেন, আজকে দীর্ঘক্ষণ আমাদের সাথে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় এবং ভূমি মন্ত্রণালয়ের উপদেষ্টার কথা হয়েছে। আমরা অনেক বিষয়ে প্রশ্ন করেছি সে সম্পর্কে এবং উপদেষ্টা নিজে অনেক বিষয়ে বলেছেন। বিশেষ করে ভূমি অফিস, বন্দরের কার্যক্রম, অবৈধ জায়গা দখল, পানি নিষ্কাশন ও মেডিকলে নিয়ে কথা বলেন তিনি। যাবতীয় অনিয়ম, দুর্নীতি বন্ধে করণীয় সম্পর্কেও বলেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধসন্দ্বীপ ও মহেশখালীতে বিদেশি অস্ত্রসহ তিন সন্ত্রাসী আটক
পরবর্তী নিবন্ধসেপ্টেম্বরের ১৪ দিনে রেমিট্যান্স এলো ১৪ হাজার কোটি টাকা