স্টলে স্টলে দর্শনার্থীদের ভিড়

নগরীতে শেষ হলো উন্নয়ন মেলা

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৯ মার্চ, ২০২১ at ৬:১৬ পূর্বাহ্ণ

‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল বাংলাদেশ’ উত্তরণ উপলক্ষে দুইদিনব্যাপী উন্নয়ন মেলার আয়োজন করে জেলা প্রশাসন। নগরীর এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠে শনিবার শুরু হয়ে গতকাল রোববার বর্ণাঢ্য এ মেলা শেষ হয়। মেলায় প্রথম দিন কিছুটা কম লোকসমাগম হলেও গতকাল দ্বিতীয় দিন দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। এদিকে মেলার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান, কুইজ প্রতিযোগিতা, আলোচনা সভাসহ নানা আয়োজনও দুইদিন ধরে দর্শনার্থীরা উপভোগ করেন।
সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত দুই দিনব্যাপী এ মেলায় সরকারী বিভিন্ন দপ্তরের মোট ১২৮ টি স্টল স্থান পায়। মূলত সরকারের নানা উন্নয়ন ও অগ্রগতির চিত্র দর্শনার্থীদের সামনে তুলে ধরে স্টলগুলো। গতকাল রোববার বিকালে মেলা ঘুরে দেখা যায়, দর্শনার্থীরা মেলার স্টলগুলো ঘুরে ঘুরে দেখছেন এবং জানছেন বিভিন্ন সেবা সম্পর্কে। সবচেয়ে বেশি দর্শনার্থীর চাপ দেখা যায় সেনাবাহিনী, জেলা প্রশাসন, সিএমপি, ফায়ার সার্ভিস, কারাগার ও দুদকের স্টলে। অন্যান্য স্টলেও মানুষের ভিড় চোখে পড়ে। বাংলাদেশ সেনাবাহিনীর স্টলে গিয়ে দেখা যায়, নির্দিষ্ট একটি বোর্ডে কলম দিয়ে লিখে দর্শনার্থীরা সেনাবাহিনীর প্রতি তাদের মনের অনুভূতি প্রকাশ করছেন। বোর্ডে দর্শনার্থীরা লিখেন, ‘বাংলাদেশ সেনাবাহিনী আমাদের গর্ব।’ ‘বাংলাদেশ সেনাবাহিনীর স্টলটি পরিদর্শন করে আমার খুব ভালো লেগেছে।’ ‘স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে বাংলাদেশ সেনাবাহিনীর প্রতি গভীর শ্রদ্ধা।’
স্টলের দায়িত্বে থাকা সেনাবাহিনীর সদস্যরা জানায়, তারা দর্শনার্থীদের কাছে সেনাবাহিনীর কার্যক্রম, উন্নয়ন, অগ্রগতি তুলে ধরার চেষ্টা করছেন। বাংলাদেশ সেনাবাহিনীর ঠিক পাশের স্টলটি চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি)। দেখা যায়, স্টলে দায়িত্বপ্রাপ্ত পুলিশ সদস্যরা দর্শনার্থীদের কাছে পুলিশের নানা কার্যক্রম তুলে ধরছেন। পুলিশ সদস্যরা জানিয়েছেন, এখান থেকে দর্শনার্থীরা পুলিশের বিভিন্ন সেবা যেমন ট্রাফিক সেবা, পুলিশ ক্লিয়ারেন্স, নিউজ পোর্টাল (সিএমপি নিউজ), এসএমএস ভিত্তিক তথ্য সেবা, ৯৯৯, সিসি ক্যামেরা সেবা, কমিউনিটি ও বিট পুলিশিং, ভিকটিম সাপোর্ট সেন্টার, নারী ও শিশু হেল্প ডেস্ক, সোয়াত এবং সাইবার ক্রাইম সম্পর্কে জানতে পারছেন।
ফায়ার সার্ভিসের স্টলে গিয়ে দেখা যায়, দর্শনার্থীরা ফারার সার্ভিসের বিভিন্ন ইকুইপমেন্ট সম্পর্কে ধারানা নিচ্ছেন। সালেহ আহমদ নামের এক দর্শীনার্থী অগ্নি নিরোধক এজবেস্টস স্যুট বা প্রটেকটিভ স্যুট সম্পর্কে জানতে চাইলে কর্তব্যরত ফায়ার সার্ভিসের সদস্য বিস্তারিত জানাচ্ছেন। স্টল থেকে জানা যায়, এজবেস্টস স্যুট গায়ে দিয়ে ৩৫০ থেকে ৪০০ ডিগ্রি সেলসিয়াস তপমাত্রার আগুনে প্রবেশ করা উদ্ধার কাজ পরিচালনা করা যায়। এটি গায়ে দিয়ে ৭ থেকে ১০ মিনিট আগুনের মাঝে অবস্থান করা যায়। কারাগার স্টলের দায়িত্বপ্রাপ্ত কারা সদস্য জানান, কারাগারের ভেতর কয়েদীদের তৈরী জিনিপত্র যেমন মোড়া, চুরির আলনা, নৌকা, ভাতের কাঠি, হাতি এবং নকশিকাতা দর্শনার্থীদের জন্য উপস্থাপন করা হয়। ভালো সাড়াও পাওয়া গেছে। প্রথমদিন ১৯ হাজার টাকার পণ্য বিক্রি হয়েছে। আজকেও (২৮ মার্চ) ভালো বিক্রি আশা করছি।
জেলা প্রশাসন জানায়, কুইজ প্রতিযোগীতা, সমাপনী বক্তব্য ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল বাংলাদেশ’ উত্তরণ উপলক্ষে দুইদিনের এ আয়োজন শেষ হয়েছে। শেষ দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ। উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. মমিনুর রহমান। এর আগে সকালের দিকে চট্টগ্রামের ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল মেলার স্টল পরিদর্শন করেন।

পূর্ববর্তী নিবন্ধতিন বছরে চুরির সেঞ্চুরি
পরবর্তী নিবন্ধবিএনপি নেত্রী নিপুণ রায় চৌধুরী আটক