সৌরশক্তিতে বিদ্যুৎ উৎপাদনে উদ্যোগ পিএইচপির

| সোমবার , ৯ সেপ্টেম্বর, ২০২৪ at ৭:৫২ পূর্বাহ্ণ

শীর্ষস্থানীয় শিল্প গোষ্ঠী পিএইচপি ফ্যামিলি দেশের সৌরশক্তি খাতে নতুন মাত্রা যোগ করতে যাচ্ছে। স্বনামধন্য কোম্পানিটি তাদের টেক্সটাইল মিল ও স্টিল মিলের ছাদে সৌর প্যানেল স্থাপনের মাধ্যমে নিজস্ব বিদ্যুৎ উৎপাদনে উদ্যোগ নিয়েছে। প্রাথমিক পর্যায়ে এই দুটি কারখানায় মোট ১ হাজার ৭৪০ কিলোওয়াট ক্ষমতার সৌর প্যানেল স্থাপন করা হবে। প্যানেলগুলো থেকে বছরে প্রায় ২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এতে প্রায় ১ হাজার ১০০ টন কার্বন নিঃসরণ কমবে।

পিএইচপি ফ্যামিলির কর্মকর্তার শফিকুর রহমান খান জানিয়েছেন, ভবিষ্যতে কোম্পানির অন্যান্য প্রতিষ্ঠানের ছাদেও সৌর প্যানেল স্থাপনের পরিকল্পনা করছে। এতে করে কোম্পানির মোট বিদ্যুৎ চাহিদার একটি উল্লেখযোগ্য অংশ নিজস্ব উৎস থেকেই পূরণ করা সম্ভব হবে। এদিকে, পিএইচপি ফ্যমিলির এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জ্বালানি গবেষণা কেন্দ্রের পরিচালক ও নবায়নযোগ্য জ্বালানি বিশেষজ্ঞ শাহরিয়ার আহমেদ চৌধুরী।

উল্লেখ্য, সৌরশক্তি একটি পরিবেশবান্ধব শক্তি উৎস। এটি ব্যবহার করলে কার্বন নিঃসরণ কমে যায় এবং জলবায়ু পরিবর্তনের হার কমাতে সাহায্য করে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধভালো পুলিশ চাই বললে হবে না, ভালো পুলিশ বানাতে ভূমিকাও রাখতে হবে
পরবর্তী নিবন্ধসেমিনারে ডা. শাহাদাত ফিজিওথেরাপি চিকিৎসা একটি নিরাপদ চিকিৎসা পদ্ধতি