সোলসের রনি না ফেরার দেশে

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৭ মে, ২০২১ at ৭:১৮ পূর্বাহ্ণ

জনপ্রিয় সোলস ব্যান্ডের প্রতিষ্ঠাকালীন সদস্য ও ড্রামার সুব্রত বড়ুয়া রনি আর নেই। দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন থাকাবস্থায় গতকাল বুধবার ভোর ৫ টা ১০ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর মৃত্যুতে চট্টগ্রাম তথা দেশের সংস্কৃতি অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। তিনি একাধারে সঙ্গীত ও যন্ত্রশিল্পী, চারুশিল্পী, নাট্যকর্মীও ছিলেন। সৈকতচারী কয়্যার গ্রুপ, অরিন্দম নাট্য গোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। চারুশিল্পী হিসেবে ডিজাইনার্স ফোরাম নামে একটি সংগঠনের সঙ্গেও যুক্ত ছিলেন। ৬৬ বছরে জীবনের ইতি টানা সুব্রত বড়ুয়া রনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।
রনির বড় ভাই শৈবাল বড়ুয়া বলেন, দেড়বছর আগে তার ক্যান্সার ধরা পড়ে। বিদেশে চিকিৎসার জন্য নিয়ে যাওয়ার প্রস্তুতি ছিল। কিন্তু করোনার দুঃসময়ের মধ্যে সেটা আর সম্ভব হয়নি। শিল্পী রনির মরদেহ চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে নেওয়া হয়। সেখানে সংস্কৃতিকর্মীরা তাকে শ্রদ্ধা জানান। এরপর তার মরদেহ চারুকলা ইনস্টিটিউট, নন্দনকানন বৌদ্ধ মন্দির হয়ে বিকেলে চান্দগাঁও মহাশ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয়।
শিল্পী সুব্রত বড়ুয়া রনি চট্টগ্রামে চারুকলা কলেজের শিক্ষার্থী ছিলেন। আশির দশক থেকে চট্টগ্রামের সংস্কৃতি অঙ্গনের সঙ্গে জড়িত ছিলেন তিনি। ১৯৭৩ সালে চট্টগ্রামে সাজেদ, লুলু ও রনির হাত ধরে ‘সুরেলা’ ব্যান্ডের যাত্রা শুরু হয়। ১৯৭৪ সালে ব্যান্ডের নাম পরিবর্তন করে ‘সোলস’ রাখা হয়। তখন সাজেদ ও রনির সঙ্গে যোগ দেন তপন চৌধুরী ও আহমেদ নেওয়াজ। পরবর্তীতে ব্যান্ডে নকিব খান, পিলু খান, আইয়ুব বাচ্চুসহ আরও অনেকে যোগ দিয়েছিলেন। সোলস ব্যান্ড সংগীতের ধারায় ভিন্ন দ্যেতনার সূচনা করেছিল। সত্তর দশকের শেষভাগে চট্টগ্রাম থেকে ব্যান্ডটির সুরের মূর্চ্ছনা ছড়িয়ে পড়ে দেশজুড়ে। সুব্রত বড়ুয়া রনি চারুশিল্পী সম্মিলনের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম মিউজিক্যাল ব্যান্ড অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ছিলেন।
শিল্পী রনি বড়ুয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম ব্যান্ড ফাউন্ডেশন (সিবিএফ), চাঁটগাইয়্যা নওজোয়ান নেতৃবৃন্দ। শোকবার্তায় তাঁরা সুব্রত বড়ুয়ার বিদেহী আত্মার শান্তি কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

পূর্ববর্তী নিবন্ধইঞ্জিন ক্রয়ে সবচেয়ে বড় প্রকল্প
পরবর্তী নিবন্ধপটিয়ায় সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল সৌদি প্রবাসীর