সোরিয়াসিস ত্বকের দীর্ঘমেয়াদী রোগ

মা ও শিশু হাসপাতালে আলোচনা সভায় বক্তারা

| শুক্রবার , ২৯ অক্টোবর, ২০২১ at ৬:১১ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে চর্ম ও যৌন রোগ বিভাগের উদ্যোগে গতকাল বৃহস্পতিবার বিশ্ব সোরিয়াসিস দিবস পালন করা হয়। এ বছর বিশ্ব সোরিয়াসিস দিবসের প্রতিপাদ্য বিষয় ‘আসুন আমরা একসাথে হই।’ এ উপলক্ষে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. অসীম কুমার বড়ুয়ার সভাপতিত্বে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কলেজের চর্ম ও যৌন রোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শামসুন্নাহার বিনতে মান্নান।
বক্তব্য রাখেন হাসপাতলের পরিচালক (প্রশাসন) ডা. মো. নূরুল হক, কমিউনিটি মেডিসিন বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. জালাল উদ্দিন, অধ্যাপক সিরাজুন নুর, ডা. গাজী জাকাওয়াৎ উল্লাহ, অধ্যাপক ডা. রজত শংকর রায় বিশ্বাস। বক্তারা বলেন, সোরিয়াসিস ত্বকের একটি দীর্ঘমেয়াদী রোগ। এতে ত্বকের কোষগুলোর জীবন চক্র দ্রুত শেষ হতে থাকে। ফলে ত্বকের উপর বাড়তি কোষের আবরণ জমে উঠে। এটি কোন সংক্রমণ রোগ নয়। ত্বকের প্রদাহজনিত অন্যান্য রোগের মতোই। তবে এটি মানসিক ও অন্যান্য শারীরিক রোগের কারণ হয়।
অনুষ্ঠানে মেডিসিন বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. যীশু দেবনাথ, হাসপাতালের উপ-পরিচালক (প্রশাসন) মোহাম্মদ মোশাররফ হোসাইন, ডা. এ কে এম আশরাফুল করিম, ডা. আবু সৈয়দ চৌধুরী সহ হাসপাতালের বিভিন্ন বিভাগের ডাক্তারগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সোরিয়াসিসে আক্রান্ত একজন রোগী তার অনুভুতি ব্যক্ত করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডা. আরিফা সুলতানা। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধকর্ণফুলী লায়ন্স ক্লাবের অক্টোবর সেবা কার্যক্রম
পরবর্তী নিবন্ধকাটিরহাট মহিলা কলেজে রক্তের গ্রুপ নির্ণয়