সেট টপ বক্স না বসালে নভেম্বরের পর ক্যাবল টিভি দেখতে সমস্যা হবে

ঢাকা ও চট্টগ্রাম শহর

| সোমবার , ১ নভেম্বর, ২০২১ at ১০:২৭ পূর্বাহ্ণ

আগামী ৩০ নভেম্বরের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম শহরে গ্রাহকরা ঘরে ‘সেট টপ বক্স’ না বসালে ক্যাবল সংযোগের মাধ্যমে টেলিভিশন দেখার ক্ষেত্রে সমস্যায় পড়বেন। গতকাল রোববার সচিবালয়ে ক্যাবল অপারেটর অ্যাসোসিয়েশন, অ্যাসোসিয়েশন অব টিভি চ্যানেল ওনার্স (অ্যাটকো) এবং ডিস্ট্রিবিউটরদের নিয়ে সভার পর এ কথা জানান তথ্য ও সমপ্রচারমন্ত্রী হাছান মাহমুদ। এর আগে গত ২ সেপ্টেম্বর তথ্য মন্ত্রণালয় সিদ্ধান্ত জানিয়েছিল, ৩০ নভেম্বরের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম শহরের সব ক্যাবল নেটওয়ার্কিং সিস্টেম ডিজিটালাইজড করতে হবে। হাছান মাহমুদ বলেন, ৩০ নভেম্বরের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম শহরের সব ক্যাবল নেটওয়ার্কিং সিস্টেম ডিজিটালাইজড করার সিদ্ধান্ত বহাল থাকবে। খবর বিডিনিউজের।
ক্যাবল অপারেটররা জানিয়েছেন, তারা ডিজিটাল ডিভাইস বসিয়েছেন, তাদের পক্ষ থেকে কোনো সমস্যা নেই। এখন গ্রাহকদের সেট টপ বক্স সরবরাহ করা হবে। গ্রাহকরা এই সেট টপ বক্স না বসালে ৩০ নভেম্বরের পর টেলিভিশন দেখার ক্ষেত্রে ব্যত্যয় হবে। ৩১ ডিসেম্বরের মধ্যে সব বিভাগীয় ও মেট্রোপলিটন শহরের সঙ্গে পুরনো ১১টি জেলা শহরের ক্যাবল নেটওয়ার্ক ডিজিটাল করা হবে বলেও জানান তথ্যমন্ত্রী। তিনি বলেন, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে বিভাগীয় ও মেট্রোপলিটন শহর ছাড়াও কুমিল্লা, বগুড়া, দিনাজপুর, কুষ্টিয়া, রাঙামাটি ও কক্সবাজার জেলা শহরে ক্যাবল নেটওয়ার্ক ডিজিটালাইজড করার সিদ্ধান্ত হয়েছিল। এসব অঞ্চলের সঙ্গে যশোর, গাজীপুর, নারায়ণঞ্জ, টাঙ্গাইল, পাবনাসহ সব পুরনো জেলা শহরের কেবল নেটওয়ার্কও ৩১ ডিসেম্বরের মধ্যে ডিজিটাল করার সিদ্ধান্ত হয়েছে। তথ্যমন্ত্রী বলেন, সেট টপ বক্সের দাম এক হাজার ২০০ টাকা থেকে আরও বেশি হয়, সেট টপ বক্সের দাম ক্যাবল অপারেটররা একসঙ্গে নেবেন না, সেটি ১২ থেকে ৩০ কিস্তিতে নেবেন বলে জানিয়েছেন। এটা গ্রাহকদের সঙ্গে তাদের বিষয়, এটা সরকার ঠিক করে দেবে না। সরকার থেকে মনিটরিংয়েরও প্রয়োজন নেই। তিনি বলেন, সেটআপ বক্স নিয়ে কাউকে মনোপলি করতে দেব না।
ক্যাবল নেটওয়ার্ক ডিজিটাল না হওয়ায় সরকার প্রতি মাসে ১২৫ থেকে ১৫০ কোটি টাকা কর হারাচ্ছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, ক্যাবল অপারেটিংয়ের সঙ্গে যারা যুক্ত, তারাও কিন্তু গ্রাহকদের কাছ থেকে যেটুকু পাওয়ার কথা, তা পায় না। আমাদের টিভি কর্তৃপক্ষও নানাভাবে বঞ্চিত হচ্ছে। যখন নেটওয়ার্কিং সিস্টেম ডিজিটালাইজড হয়ে যাবে তখন কোনো চ্যানেল যদি পে-চ্যানেল হিসেবে আত্মপ্রকাশ করতে চায় তাদের পক্ষে সেটা সম্ভব হবে।

পূর্ববর্তী নিবন্ধলায়নিজমের সেবার আলো কখনো নিভে না
পরবর্তী নিবন্ধচসিকের তদন্ত কমিটিকে সহযোগিতার আশ্বাস সিডিএর