সেই ভিক্ষুর আস্তানায় বিপুল পরিমাণ অস্ত্র

রাউজান প্রতিনিধি | রবিবার , ৭ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:২৮ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়ার বিতর্কিত বৌদ্ধ ভিক্ষু শরণাংকর থের’র আস্তানা থেকে বিপুল পরিমাণ দেশীয় তৈরি অস্ত্র উদ্ধার করেছে পুলিশ। উপজেলার পদুয়া ইউনিয়নের ফলাহারিয়া এলাকায় বৌদ্ধ বিহারের নামে বনবিভাগের কয়েকশো একর জায়গা দখল করে গড়ে তোলা ‘জ্ঞানশরণ মহারণ্য’ নামে এই আস্তানা থেকে অস্ত্রগুলো উদ্ধার করা হয়। গত শুক্রবার (৫ ফেব্রুয়ারি) রাত সোয়া ৮টার দিকে গোপন সংবাদে অভিযান চালিয়ে রাঙ্গুনিয়া থানা পুলিশ এসব অস্ত্র উদ্ধার করে। উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ৪টি রামদা, ৫টি ছোড়া, লোহার রড ১১টি, বেতের লাঠি ১১টি, কোড়াবাড়ি ২টি, প্লাস ১টি। তবে এসময় কাউকে পাওয়া যায়নি বলে জানায় পুলিশ।
এ ব্যাপারে রাঙ্গুনিয়া থানার ওসি (তদন্ত) মাহবুব মিল্কি জানান, গোপন সংবাদে খবর আসে জ্ঞানশরণ মহারণ্যে নানা ধরনের অস্ত্র মজুদ রয়েছে। খবর পেয়ে রাতেই অভিযানে যায় পুলিশ। অভিযানকালে বিহারের বিভিন্ন স্পটে খোঁজাখুঁজির এক পর্যায়ে বিপুল পরিমাণ দেশীয় তৈরি অস্ত্র পাওয়া যায়। বৌদ্ধ বিহারের পাশে গৌতম বুদ্ধের যে মূর্তিটা শোয়ানো আছে, তার মাথার দিকে পাহাড়ের পাদদেশ থেকে এসব অস্ত্র উদ্ধার হয়। তিনি বলেন, অভিযান অব্যাহত রয়েছে। আশপাশে আর কোন অস্ত্রসস্ত্র রয়েছে কিনা খুঁজে দেখা হচ্ছে। কারা কি উদ্দেশ্যে এসব অস্ত্রের মজুদ করেছে, সেটাও খতিয়ে দেখা হচ্ছে।
প্রসঙ্গত, বিতর্কিত বৌদ্ধ ভিক্ষু শরণাংকর থের’র বিরুদ্ধে সামপ্রদায়িক উষ্কানি, ধর্মের নামে সরকারি বনভূমি উজাড়, জোরপূর্বক নিরীহ মানুষের জায়গা-জমি দখল, ঘরবাড়ি উচ্ছেদ, ফলজচারা কর্তন, হিন্দু সমপ্রদায়ের শ্মশান দখলসহ বিভিন্ন সন্ত্রাসী কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগ রয়েছে। এসব বিতর্কিত কর্মকান্ডে তার বিরুদ্ধে ডজনেরও বেশি মামলা রয়েছে বলে জানা যায়। শরণাংকর ভিক্ষুকে গ্রেপ্তার ও শাস্তির দাবিতে প্রায় ৭ মাস ধরে দেশব্যাপী নানা আন্দোলন চালিয়ে যাচ্ছে হিন্দু, মুসলিম, বৌদ্ধসহ বিভিন্ন ধর্মীয় ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

পূর্ববর্তী নিবন্ধআগামী বছরের মধ্যে ট্রেনে কক্সবাজার : রেলমন্ত্রী
পরবর্তী নিবন্ধবিদ্রোহী প্রার্থীকে বহিষ্কার করল আওয়ামী লীগ