সেই জাহাজ থেকে পণ্য খালাস শুরু

সংকটের সুরাহা

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৩ ডিসেম্বর, ২০২০ at ১০:১৮ পূর্বাহ্ণ

‘অশালীন ভাষায় গালাগালের’ অভিযোগকে কেন্দ্র করে সৃষ্ট সংকটের মীমাংসা হয়েছে। চট্টগ্রাম বন্দরের দুই নম্বর বার্থে বার্থিং নেয়া জাহাজটিতে গতকাল বুধবার বিকেল থেকে পুরোদমে কাজ শুরু হয়েছে। এর আগে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদের সাথে বৈঠক করেন বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশনের চেয়ারম্যান আহসানুলহ হক চৌধুরী এবং বার্থ অপারেটরস এসোসিয়েশনের প্রেসিডেন্ট ফজলে ইকরাম চৌধুরী। বন্দর চেয়ারম্যান বিষয়টি দ্রুত সুরাহা করার জন্য অনুরোধ করেন। বন্দর চেয়ারম্যানের কাছ থেকে ফিরে দুই সংগঠনের সভাপতি ও চেয়ারম্যান নগরীর আগ্রাবাদস্থ একটি রেস্টুরেন্টে বার্থ অপারেটরদের সাথে বৈঠক করেন। ওই বৈঠকে অভিযুক্ত শিপিং এজেন্সি এএমএমএস বাংলাদেশ লিমিটেড এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ আরিফুর রহমানও উপস্থিত হন। তিনি কাউকে কোনো ধরনের গালাগাল করেননি বলে উল্লেখ করেন। তবুও কোনো ধরনের ভুল বুঝাবুঝি হলে তার জন্য দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, আমাদের মধ্যে চমৎকার একটি সম্পর্ক রয়েছে। এই সম্পর্ক ভবিষ্যতে আরো উজ্জ্বল হবে। এরই প্রেক্ষিতে শিপিং এজেন্ট এবং বার্থ অপারেটরদের মধ্যে দেখা দেয়া সংকটের অবসান ঘটে। পরবর্তীতে সংশ্লিষ্ট বার্থ অপারেটর দুই নম্বর বার্থে বার্থিং নেয়া এমভি সী লিও জাহাজের পণ্য খালাসের জন্য তিনটি গ্যাং বুকিং দেন। জাহাজটির একটি হ্যাজের সমস্যার কারণে পণ্য খালাস করা যাচ্ছে না। অন্যথায় বার্থ অপারেটরের পক্ষ থেকে চারটি গ্যাং বুকিং দেয়া হয়েছিল। কর্ণফুলীর তলদেশে বঙ্গবন্ধু টানেলের জন্য পণ্য নিয়ে আসা জাহাজটিতে গতকাল বিকেলের পালা থেকে পুরোদমে কাজ শুরু হয়েছে।
এই ব্যাপারে বার্থ অপারেটরস, শিপ হ্যান্ডলিং অপারেটরস এন্ড টার্মিনাল অপারেটরস ওনার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট ফজলে ইকরাম চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে তিনি সংকটের সুরাহা হয়েছে বলে জানান।
অভিযুক্ত শিপিং এজেন্সি এএমএমএস বাংলাদেশ লিমিটেড এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ আরিফুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি দৈনিক আজাদীকে জানান, আসলে ভুল বুঝাবুঝি হয়েছিল। আমি কাউকে গালাগাল করেনি। আমরা আজ একই সাথে বসে খাবার খেয়েছি। সব ভুল বুঝাবুঝির অবসান হয়ে গেছে। বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশনের চেয়ারম্যান আহসানুল হক চৌধুরীও আর কোনো সমস্যা নেই বলে উল্লেখ করেন।

পূর্ববর্তী নিবন্ধপেট্রোল কারে প্রথম অভিযান
পরবর্তী নিবন্ধচবিতে লক্ষাধিক টাকার তার চুরি