সূর্য সেনের পাশে হচ্ছে তারকেশ্বর দস্তিদারের ম্যুরাল

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার

আজাদী প্রতিবেদন | রবিবার , ২০ আগস্ট, ২০২৩ at ১০:১৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে মাস্টারদা সূর্য সেনের সতীর্থ বিপ্লবী নেতা তারকেশ্বর দস্তিদারের ম্যুরাল হচ্ছে। মাস্টারদা সূর্য সেনের নাম ও ম্যুরালের পাশেই তারকেশ্বরের নাম ও ম্যুরাল সংযুক্ত করার ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনুমোদন দেওয়া হয়েছে।

বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদ দীর্ঘদিন ধরে কারা অভ্যন্তরে মাস্টারদা সূর্য সেনের ম্যুরালের পাশে তারকেশ্বর দস্তিদারের ম্যুরাল ও নাম স্থাপনের দাবি জানিয়ে আসছিল। পরিষদের পক্ষ থেকে আবেদনে বলা হয়, ১৯৩৪ সালের ১২ জানুয়ারি রাত ১২টার সময় মাস্টারদা সূর্য সেন এবং তারকেশ্বর দস্তিদারকে একই স্থানে একই সময়ে ফাঁসি দেওয়া হয়। কারা অভ্যন্তরে উক্ত ফাঁসি মঞ্চে সূর্য সেনের নাম ও ম্যুরাল স্থাপিত হলেও তারকেশ্বর দস্তিদারের কোনো স্মৃতি রক্ষা করা হয়নি। তাই তাদের পক্ষ থেকে একই স্থানে নাম ও ম্যুরাল সংযুক্ত করার আবেদন করা হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসন উক্ত আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেরণ করলে গত ৭ আগস্ট চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। অনুমোদনের পর কারা অভ্যন্তরের পুরাতন ফাঁসি মঞ্চের পাশের দেয়ালে সূর্য সেনের ম্যুরালের পাশে তারকেশ্বর দস্তিদারের নাম ও ম্যুরাল স্থাপনের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছে বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদ।

পূর্ববর্তী নিবন্ধপদ্মা সেতু পাড়ি দিল পরীক্ষামূলক রেল
পরবর্তী নিবন্ধ৭১ খাল উদ্ধার না হলে আন্দোলনের ঘোষণা