সুস্থ হোক পৃথিবী

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১ জানুয়ারি, ২০২১ at ৬:০৪ পূর্বাহ্ণ

নতুন বছর মানেই নতুন স্বপ্ন, নতুন পথ চলা, নতুন প্রত্যাশা। নতুন ভোর নিয়ে আসুক ২০২১। নতুন করে হোক মনুষত্ববোধের সূচনা। সর্বোপরি পৃথিবীটা হয়ে উঠুক মানুষের স্বর্গরাজ্য। একবিংশ শতাব্দীর সবচেয়ে বড় মহামারি করোনাভাইরাস। ব্যস্ত পৃথিবীকে হঠাৎ থমকে দিয়েছে এই মহামারি। তবুও থেমে নেই বেঁচে থাকার প্রয়োজনে ছুটে চলা। এরই মাঝে কালের গহ্বরে হারিয়ে গেছে প্রাপ্তি-অপ্রাপ্তির আরো একটি বছর। তবে, অপ্রিয়, জঘন্য, অস্বস্তিকর কিছু বিষয়ের বিষক্রিয়ায় নীল হয়েছে পুরনো বছরটি। নতুন বছরে দীপ্ত আলোয় সব অন্ধকার যেন ঝলসে গিয়ে ঝলমল করে উঠে চারিদিক; তা-ই সকলের প্রত্যাশা। নতুনকে নতুন করে গ্রহণ করার সংকল্প নিয়েই শুরু হোক নতুন বছর। ২০২০ এর করোনার করাল গ্রাস যেন খুব দ্রুতই শেষ হয়ে যায় এটাই বড় চাওয়া। তার সাথে ২০২১ সাল হোক দারিদ্র্যমুক্ত বাংলাদেশ। অন্যায় অত্যাচার মুক্ত, ধর্ষণ মুক্ত একটি সোনার বাংলাদেশ। শুভ হোক, সুন্দর হোক নতুন বছর। স্বাগত ২০২১ সাল।
২০২০ এর আগমনী বার্তা মোটেও শুভ ছিল না। ২০২০ সালকে বরণডালা সাজিয়ে বরণ করা সম্ভব না হলেও কোভিড-১৯ ঠিকই দুহাত মেলে বরণ করে নিয়েছিল। খেলার মাঠে ছিল না শিশুদের কলকাকলি। মাস্কের আড়ালে সবার হাসিটাও আড়াল হয়েছিল। খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এমন ভাইরাস পৃথিবীর কোনো মানুষ কখনও কল্পনা করতে পারেনি। তবুও পরিশ্রম চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। ভ্যাকসিনের জন্য প্রহর গুনছে বিশ্ববাসী। তবে কি মানব সমাজ নতুন রূপে আবির্ভূত হচ্ছে? সত্যিকার অর্থে বিশ্বায়ন কেমন হওয়া উচিত? করোনা উত্তর বিশ্বে মানবতা বিবেচ্য হবে নাকি সম্পদ? স্বাস্থ্য ব্যবস্থা নাকি অস্ত্রাগার? উত্তর খুঁজলে মিশ্রিত মনোভাব সামনে এসে দাঁড়ায়।
সময় যেটা যায় সেটা তো চলেই যায়। সময় ও স্রোত কখনও কারও জন্য থেমে থাকে না। এভাবেই সময় চলে যাবে। তবে এ পৃথিবীতে আরও কয়েকবার এমন মহামারি এসেছে। সব মিলিয়ে মনে হচ্ছে, এই অসুস্থ পৃথিবীটাকে ভালো করার জন্যই এ ভাইরাস নামক প্রাকৃতিক দুর্যোগ এসেছে। পৃথিবীর আরও ভালোর জন্য এটা হয়েছে। আমরা মানবজাতি কতটা শৃঙ্খল সেটা প্রমাণের একটা বড় সুযোগ বলা যেতে পারে।
স্কাউট আন্দোলনে প্রবর্তক লর্ড ব্যাডেন পাওয়েলের একটা থিওরি হল- মানুষের উপকার করা, অন্য মানুষকে সহযোগিতা করা। মানুষ হিসেবে মানুষকে সহযোগিতা করার মানসিকতা সবসময় থাকবে এবং বর্তমান পরিস্থিতিতে যার যার অবস্থান থেকে সকলে করছেও তা-ই। এ মুহূর্তে সবাই সবার জায়গা থেকে আর্তমানবতার সেবায় হাত বাড়িয়ে দিতে হবে। ভাবনা চিন্তা বা পরিকল্পনার কিছু নেই। সবসময় প্রস্তুত থাকতে হবে, মানুষের প্রয়োজনে পাশে দাঁড়াতে হবে। অনেক সুন্দর ও সুস্থ একটি পৃথিবী আমাদের জন্য অপেক্ষা করছে। এটার কোনো দিনক্ষণ ঠিক নেই। সেই সুন্দর দিনের প্রত্যাশায় আমাদের সচেতন হতে হবে।
২০২১ সাল হোক সুস্থ, সুন্দরে ভরা পরিপূর্ণ পৃথিবী। সবুজ, নির্মল পরিবেশের এক অনন্য নিদর্শন! ২০২০ সালের সব অপ্রাপ্তি, দুঃখ, কষ্ট, শোকের ছায়া যেন ২১ সালকে স্পর্শ না করে! আর যেন শুনতে না হয় মারামারি, হানাহানি, নির্যাতন, ধর্ষণ, অমানবিকতা, অমানুষিকতার কোনো খবর। দিনকে দিন বাড়ছে যৌন নির্যাতন, বাড়ছে ধর্ম নিয়ে রেষারেষি আর দুর্নীতি। সর্বোপরি মানুষের করোনা নিয়ে আতঙ্ক, ভয়, সব যেন জয় করে নেয় ২১ সাল! টাকা আর ক্ষমতার মোহে আমরা যাই করি না কেন, সততার চেয়ে বড় কিছু নেই। এ বিশ্ব মহামারি আমাদের তা চোখে আঙুল দিয়ে দেখিয়েছে।
নৈতিকতা ও মানবিক বোধে দীক্ষিত হয়ে ভারসাম্যপূর্ণ একটি বাসযোগ্য পৃথিবী গড়তে হবে। করোনা পরবর্তী পৃথিবী হোক প্রতিটি মানুষের ভ্রাতৃত্ব, সৌহার্দ আর সম্প্রীতির মেলবন্ধন। ঘরবন্দী জীবন শেষে প্রাণচঞ্চল, ফুরফুরে মেজাজে ভরে উঠুক প্রতিটি অঙ্গন। পুরানো বছরের সকল অবসাদ আর অলসতা গ্রাস করে নিক নতুন সূর্যের তেজোদীপ্ত আলো। ব্যস্ত শহর ছেয়ে যাক কর্ম ব্যস্ততায়। সবকিছুর থমকে ওঠার নিশ্চুপ আওয়াজকে ভেঙ্গে পৃথিবী আবার গর্জে উঠুক নতুন শক্তি নিয়ে। নতুন বছরের প্রথম প্রহরে আমাদের অঙ্গীকার হোক আরো সুদৃঢ়। আলোর পথে, প্রগতির পথে আমাদের এগিয়ে চলা আরো বেগবান হোক। সাফল্যের পথে ২০২১ সাল হোক একটি মাইলফলক।

পূর্ববর্তী নিবন্ধদুই শিক্ষার্থীকে বাস চালকের মারধর, চবির প্রধান ফটকে তালা
পরবর্তী নিবন্ধজাতীয় পার্টির প্রতিষ্ঠাবার্ষিকী আজ