সুস্থ সমাজ গঠনে শিক্ষার সাথে সাহিত্য ও সংস্কৃতির মেলবন্ধন ঘটাতে হবে

অনলাইন বাংলা বইমেলার সেমিনারে ড. ইফতেখার উদ্দিন

| বুধবার , ৯ ডিসেম্বর, ২০২০ at ১০:৩৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, শিক্ষা-সাহিত্য ও সংস্কৃৃতি মানুষের জন্য গুরুত্বপূর্ণ। সাহিত্য ও সংস্কৃতির গতিশীলতার পেছনে আছে শিক্ষা, আবার শিক্ষার প্রকৃত উদ্দেশ্য পূরণ করে সাহিত্য ও সংস্কৃতি। তাই সুস্থ এবং আলোকিত সমাজ গঠনে শিক্ষার সাথে সাহিত্য ও সংস্কৃতির মেলবন্ধন ঘটাতে হবে।
তিনি আরো বলেন, দেশের সামাজিক ও অর্থনৈতিক বিকাশে শিক্ষার সাথে সাহিত্য-সংস্কৃতি চর্চা অত্যন্ত জরুরি। শিক্ষা-সাহিত্য ও সংস্কৃতি বিমুখতা মানুষের মধ্যে বিকৃত মানসিকতা এবং সমাজে অস্থিরতা সৃষ্টি করে। এই সংকট দূর করতে শিক্ষার পাশাপাশি সাহিত্য-সংস্কৃতির অনুশীলন খুবই জরুরি। চট্টগ্রাম একাডেমির ফয়েজ-নুরনাহার মিলনায়তনে মাসব্যাপী অনলাইন বাংলা বইমেলার গতকাল মঙ্গলবার অষ্টম দিনে ‘শিক্ষা-সাহিত্য ও সংস্কৃতির সমন্বয়’ শীর্ষক সেমিনারে তিনি উপরোক্ত কথা বলেন।
চট্টগ্রাম একাডেমির সাবেক মহাপরিচালক প্রাবন্ধিক আমিনুর রশীদ কাদেরীর সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য দেন প্রাবন্ধিক মুসা খান। ধন্যবাদ বক্তব্য দেন অনলাইন বাংলা বইমেলা পরিষদের আহ্বায়ক শিশুসাহিত্যিক-সাংবাদিক রাশেদ রউফ।
বাচিক শিল্পী আয়েশা হক শিমুর সঞ্চালনায় সেমিনারে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রফেসর রীতা দত্ত, শিশু সাহিত্যিক অরুণ শীল, ছড়াকার উৎপল কান্তি বড়ুয়া, অধ্যাপক আব্দুস সালাম, অধ্যাপক সুপ্রতীম বড়ুয়া, সংগঠক মুহাম্মদ মহসীন চৌধুরী, অধ্যাপক কামরুল আনোয়ার চৌধুরী, শিশুসাহিত্যিক লিটন কুমার চৌধুরী, প্রাবন্ধিক বরুণ কুমার, আচার্য বলাই, লেখক শিপ্রা দাশ, সংগঠক এস. এম. আবদুল আজিজ, এম.কামাল উদ্দিন, অধ্যাপক গোফরান উদ্দীন টিটু, ছড়াকার সৈয়দা সেলিমা আক্তার, অনুবাদক ফারজানা রহমান শিমু, তসলিম খাঁ, লেখক নাসিমা শওকত, গল্পকার মিলন বনিক, কবি আজিজ রাহমান, সহকারী অধ্যাপক আকরামুল কবীর, ছড়াকার শওকত আলী সুজন, লেখক দোলা চৌধুরী, সাংবাদিক আরিফ রায়হান প্রমুখ।
আজকের অনুষ্ঠান : অনলাইন বাংলা বইমেলার আজ নবমদিনে সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে ‘প্রকাশনা শিল্পে চট্টগ্রাম’ শীর্ষক সেমিনার। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধভাস্কর্য শিল্পকে গ্রাস করা যাবে না
পরবর্তী নিবন্ধমমতার মুরগির বাচ্চা ও সহায়ক উপকরণ বিতরণ