সুন্দরবনে আগুন, ঘটনাস্থলে ফায়ার সার্ভিস, কাজ করবে আজ থেকে

| রবিবার , ৫ মে, ২০২৪ at ১০:০৯ পূর্বাহ্ণ

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া বনে লাগা আগুন এখনো নেভেনি। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট গেলেও কাজ শুরু করবে আজ রোববার সকাল থেকে। রাত হয়ে যাওয়ায় বনবিভাগও তাদের কাজ বন্ধ রেখেছে।

আজ সকাল থেকে ফায়ার সার্ভিস, বনবিভাগ ও স্থানীয়রা আগুন নেভানোর কাজ শুরু করবেন বলে পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা কাজী মুহাম্মদ নুরুল করিম জানান। তিনিসহ প্রশাসনের কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। রাতে তিনি সাংবাদিকদের জানান, গতকাল দুপুরে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া এলাকায় আগুনের কুণ্ডলী দিয়ে ধোঁয়া উড়তে দেখেন বনকর্মী ও স্থানীয় গ্রামবাসী। তখন থেকে তারা ভোলা নদী থেকে পানি নিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে। তারা দুপুর থেকে সন্ধ্যায় পর্যন্ত যেসব স্থানে আগুনের কুণ্ডলী ও ধোঁয়া দেখতে পেয়েছে সঙ্গে সঙ্গে সেখানে পানি ছিটিয়ে নেভানোর চেষ্টা করেছে। এখন আগুন নিয়ন্ত্রণে রয়েছে। ফায়ার সার্ভিসের ইউনিট পৌঁছেছে। সন্ধ্যা হয়ে যাওয়ায় কাজ বন্ধ রাখা হয়েছে। খবর বিডিনিউজের।

তিনি বলেন, এই আগুনে খুব বেশি ক্ষতি হয়নি। এই আগুনে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সুন্দরবনে কীভাবে আগুনের সূত্রপাত, আগুনে বনের কোন প্রজাতির গাছপালা পুড়ছে এবং কী পরিমাণ এলাকায় আগুনে বিস্তৃতি লাভ করেছে তা পরে বলতে পারব। আগে বনের আগুনটা নেভাতে হবে। পরে তদন্ত কমিটি দেওয়া হবে। কমিটি তদন্ত করে বিস্তারিত জানাবে। এক থেকে দেড় কিলোমিটার এলাকাজুড়ে আগুনের বিস্তৃতি লাভ করেছে বলে জানা গেছে। ঘটনাস্থল থেকে ফিরে সুন্দরবন সংলগ্ন মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম রাতে বলেন, শনিবার নিশানবাড়িয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের আমুরবুনিয়া গ্রামের লোকজন বনের ভেতরে আগুনের ধোঁয়া দেখতে পায়। তখন ওই গ্রামের দেড় থেকে দুইশ গ্রামবাসী একত্রিত হয়ে বাড়ি থেকে পানির কলস নিয়ে বনের আগুন লাগার স্থানে যায়। সেখানে গিয়ে তারা ভোলা নদী থেকে পানি সংগ্রহ করে যেখানে আগুনের ধোঁয়া ও কুণ্ডলী দেখতে পেয়েছে সেখানেই পানি ছিটিয়ে আগুন নেভানোর চেষ্টা করেছে। সুন্দরবনের আমুরবুনিয়া এলাকায় লাগা আগুন এক থেকে দেড় কিলোমিটার জুড়ে ছড়িয়ে পড়েছে। দেড় কিলোমিটার এলাকার বিভিন্ন স্থানে আগুনের ধোঁয়া ও কুণ্ডলী আমি দেখতে পেয়েছি। এই আগুন নেভাতে সময় লাগবে। আজ সকাল থেকে আমুরবুনিয়া গ্রামের অন্তত তিনশত গ্রামবাসী আগুন নেভানোর কাজে যোগ দেবে। বন আমাদের সম্পদ, এই বনকে রক্ষা করা আমাদের নৈতিক দায়িত্ব। যত তাড়াতাড়ি পারি আমরা আগুন নিভিয়ে ফেলব। আগুন দ্রুত নিয়ন্ত্রণে আনতে লাইন অব ফায়ার কেটে দেওয়ার পরামর্শ অভিজ্ঞদের।

পূর্ববর্তী নিবন্ধদেড় কিমি সড়ক, ২০ বছর ধরে সংস্কার হয়নি
পরবর্তী নিবন্ধচবির আবাসিক হলে মদ খেয়ে ছাত্রীর মাতলামির অভিযোগ