সুনীল অর্থনীতির অপার সম্ভাবনা নস্যাৎ করতে পারে প্লাস্টিক দূষণ

কক্সবাজার প্রতিনিধি | রবিবার , ১২ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:৩৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেছেন, সমুদ্রসীমা বিজয়ের পর বাংলাদেশে সুনীল অর্থনীতি নিয়ে যে অপার সম্ভাবনা তৈরি হয়েছে তা অতিরিক্ত প্লাস্টিক দূষণের কারণে নস্যাৎ হয়ে যেতে পারে। সুনীল অর্থনীতির চাকা সচল রাখতে হলে আগে সমুদ্রের স্বাস্থ্য ঠিক রাখতে হবে। আর সমুদ্রের স্বাস্থ্য ঠিক থাকলেই সমুদ্রের দীর্ঘস্থায়ী ব্যবহারের মাধ্যমে সুনীল অর্থনীতির সম্ভাবনা কাজে লাগানো যাবে। ‘বাংলাদেশে সমুদ্র বিজ্ঞান শিক্ষা ও গবেষণার ৫০ বছর পূর্তি’ উপলক্ষে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওশানোগ্রাফি বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. শিরীণ আখতার এ কথা বলেন।

তিনি জানান, বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওশানোগ্রাফি বিভাগের মধ্য একটি সমঝোতা স্মারক (গড়ট) স্বাক্ষরিত হয়েছে। এই সমঝোতা স্মারক স্মাক্ষরের ফলে সুনীল অর্থনীতির দ্বার উন্মোচনের লক্ষ্যে এখন থেকে উভয় প্রতিষ্ঠানের ছাত্রশিক্ষকগবেষকগণ সমুদ্রবিজ্ঞানের বিভিন্ন শাখায় যৌথভাবে গবেষণা করবেন এবং গবেষণা ও জ্ঞান চর্চার বিভিন্ন ক্ষেত্রে উভয় প্রতিষ্ঠান পারস্পরিক সহযোগিতা করবে। যৌথ গবেষণা লব্ধ ফলাফল উভয় প্রতিষ্ঠান যৌথভাবে প্রকাশ করবে এবং যৌথভাবে জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম ও ওয়ার্কশপ আয়োজন করবে।

গতকাল শনিবার সকালে কঙবাজার মেরিন ড্রাইভের পেঁচার দ্বীপস্থ বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে আয়োজিত এই সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপউপাচার্য প্রফেসর ড. বেনু কুমার দে। অনুষ্ঠানে ‘বাংলাদেশে সমুদ্রবিজ্ঞান শিক্ষা ও গবেষণা : অর্জন, চ্যালেঞ্জস অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড’ এবং ‘বাংলাদেশের মেরিটাইম গভর্নেন্স’ শীর্ষক কিনোট উপস্থাপন করেন সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) সাঈদ মাহমুদ বেলাল হায়দর, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম এফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশেদ আলম।

সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওশোনাগ্রাফি বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ মোসলেম উদ্দীন মুন্না। আরও বক্তব্য দেন সাবেক চবি শিক্ষক প্রফেসর ড. ননী গোপাল দাশ, সমুদ্রবিজ্ঞানী ওবায়দুল কাদের, . শ্যামলেন্দু বিকাশ সাহা প্রমুখ।

সেমিনারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সমুদ্র বিজ্ঞান বিভাগের শিক্ষকশিক্ষার্থী, গবেষক সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাসহ নানা শ্রেণিপেশার প্রতিনিধি অংশগ্রহণ করেন।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বকে বদলে দেবে চ্যাটজিপিটি
পরবর্তী নিবন্ধগণতন্ত্র ও উন্নয়ন সইতে পারে না বিএনপি-জামাত