সুদানে দুই বাহিনীর সংঘর্ষ :৭২ ঘণ্টার যুদ্ধবিরতি

| বুধবার , ২৬ এপ্রিল, ২০২৩ at ১১:০২ পূর্বাহ্ণ

সুদানের সেনাবাহিনী ও প্যারামিলিটারি র‌্যাপিড সাপোর্ট ফোর্স (আরএসএফ) তিন দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। স্থানীয় সময় সোমবার মধ্যরাত থেকে ৭২ ঘণ্টার যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। লড়াই শুরুর পর এর আগে আরও দুইবার যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছিল দুই বাহিনী। তবে কোনো পক্ষই তা মানতে সক্ষম হয়নি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, ৪৮ ঘণ্টার আলোচনার পর সেনাবাহিনী ও আরএসএফএর মধ্যে একটি চুক্তি হয়েছে। ১৫ এপ্রিল শুরু হওয়া দুই বাহিনীর সংঘাতে এখন পর্যন্ত অন্তত ৪০০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক হাজার মানুষ। সংঘাত থেকে বাঁচতে বিভিন্ন দেশে পালিয়ে গেছেন হাজার হাজার মানুষ। এদিকে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সতর্ক করেছেন যে, সুদানের সহিংসতা একটি বিপর্যয়কর দাবানল সৃষ্টি করতে পারে। এমনকি এটি সমগ্র অঞ্চল এবং তার বাইরেও গ্রাস করতে পারে। সহিংসতা শুরুর পর থেকে, যুদ্ধবিক্ষত রাজধানী খার্তুমের বাসিন্দাদের ঘরের ভেতরে থাকতে বলা হয়েছে। তবে খাদ্য ও পানির সরবরাহ কম হচ্ছে।

কারণ বোমা হামলায় পানির পাইপের মতো গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। যার কারণে অনেক মানুষ নীল নদ থেকে পান করতে বাধ্য হচ্ছেন। অনেকে আশা করছেন, এবারের যুদ্ধবিরতি বেসামরিক নাগরিকদের শহর ছেড়ে যাওয়ার অনুমতি দেবে। বিদেশি সরকারগুলো আশা করবে যে, দেশ থেকে তাদের নাগরিকদের অব্যাহতভাবে সরিয়ে নেওয়ার অনুমতি দেবে। দেশগুলো তাদের কূটনীতিক এবং বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে ঝাঁপিয়ে পড়েছে। কারণ রাজধানীর মধ্য ও ঘনবসতিপূর্ণ অংশে দুই বাহিনীর ব্যাপক লড়াই চলছে। এর আগে সোমবার ব্লিনকেন বলেছিলেন যে, নাগরিকদের সরিয়ে নেওয়ার সময় কিছু দুষ্কৃতকারীরা বিদেশিদের বহরে ডাকাতি ও লুটপাট চালানোর চেষ্টা করেছে। তিনি যোগ করেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র সুদানে সম্ভাব্যভাবে তার কূটনৈতিক উপস্থিতি পুনরায় শুরু করার দিকে নজর দিচ্ছে। তবে সেখানকার পরিস্থিতিকে খুব চ্যালেঞ্জিং বলে বর্ণনা করেছেন তিনি।

এদিকে সংঘাতের কারণে ইন্টারনেট ব্ল্যাকআউটএ ভুগছে সুদান। নেট ব্লঙ সোমবার জানিয়েছে, রোববার রাত থেকে খার্তুমে ইন্টারনেট বন্ধ রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধপ্রেসিডেন্ট নির্বাচনে নামার আনুষ্ঠানিক ঘোষণা দিলেন জো বাইডেন
পরবর্তী নিবন্ধমোবাইল ফোন বিস্ফোরণে ভারতে বালিকার মৃত্যু