সীতাকুণ্ড উপকূলীয় এলাকায় ভেসে এল ৫০টি মহিষ

সীতাকুণ্ড প্রতিনিধি | বুধবার , ২৬ অক্টোবর, ২০২২ at ৪:৫৭ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডে সাগর উপকূলীয় এলাকায় জোয়ারের পানিতে ভেসে এসেছে অর্ধশতাধিক মহিষ। গতকাল মঙ্গলবার দুপুরে এই মহিষগুলো উদ্ধার করে পুলিশকে খবর দেয় স্থানীয় বাসিন্দাসহ শিপইয়ার্ডের মালিকরা। তাদের ধারণা, ঝড় ও জলোচ্ছ্বাসের প্রভাবে মহিষগুলো উপকূলীয় কোনো ডেইরি ফার্ম অথবা চর এলাকা থেকে জোয়ারের পানিতে ভেসে এসেছে।
স্থানীয়রা জানান, মঙ্গলবার দুপুরে জোয়ারের পানিতে উপজেলার সোনাইছড়ি ও কুমিরা ইউনিয়নের বিভিন্নস্থানে ভেসে আসে মহিষগুলো। ৪/৫টি শিপইয়ার্ডের কর্মচারী ও স্থানীয় ব্যক্তিরা মহিষগুলো উদ্ধার করে। পরে পুলিশকে খবর দেন তারা। সীতাকুণ্ডের কুমিরা মাদার স্টিল শিপইয়ার্ডের মালিক মাস্টার আবুল কাসেম বলেন, জোয়ারের পানিতে ভেসে আসা কয়েকটি মহিষ উদ্ধার করে জিম্মায় রাখা হয়েছে। এলাকাবাসীও কয়েকটি মহিষ উদ্ধার করেছে।
সোনাইছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনির আহমেদ বলেন, চারটি ইয়ার্ডে প্রায় অর্ধশত মহিষ জোয়ারের পানিতে ভেসে এসেছে বলে স্থানীয়রা জানিয়েছেন। ইউপি সদস্য ইয়াকুব আলী ও মাহবুব আলম মহিষগুলো উদ্ধারের চেষ্টা চালাচ্ছেন। স্থানীয়দের মধ্যে অনেকে মহিষ নিয়ে লুকোচুরি খেলার চেষ্টা করছে। এর আগেও কয়েক বছর আগে কয়েকটি মহিষ জোয়ারের পানিতে ভেসে এসেছিল। সেগুলো উদ্ধার করে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে মালিকদের বুঝিয়ে দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, মহিষগুলো সন্দ্বীপ ও উরকিরচর এলাকা থেকে ভেসে এসেছে।
সীতাকুণ্ড মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফায়েল আহমেদ বলেন, মহিষগুলো সংরক্ষণ করা হবে। যারা মালিকানা দাবি করবে তাদের উপযুক্ত প্রমাণ দিয়ে মহিষগুলো নিয়ে যেতে পারবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হোসেন বলেন, ঘূর্ণিঝড় সিত্রাং এর জলোচ্ছ্বাসের কারণে সীতাকুণ্ডে যে সকল মহিষ ভেসে এসেছে সেগুলো আমাদের কাছে আমানত স্বরূপ। এই মহিষ কেউ চুরি করে নিয়ে গেলে বা জবাই করলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধতছনছ পতেঙ্গা জেলেপল্লী ৫শ পরিবার এখন অসহায়
পরবর্তী নিবন্ধসিত্রাং কেড়ে নিল ২৬ প্রাণ