সিলেবাস সংক্ষিপ্ত করার দাবিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ড ঘেরাও

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর, ২০২৪ at ৯:১৫ অপরাহ্ণ

ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত (মাধ্যমিক) সব বিষয়ে সিলেবাস সংক্ষিপ্ত করার দাবিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ড ঘেরাও করে আন্দোলন করেছে শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত শিক্ষাবোর্ডের সামনে এই বিক্ষোভ করে তারা। এতে আশপাশের বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের হাজারো শিক্ষার্থী অংশ নেয়। এ সময় দাবি মেনে না নেওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দেয় তারা।

চট্টগ্রাম সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী কাজী মাজহারুল ইসলাম বলেন, অষ্টম শ্রেণি থেকে নবম শ্রেণিতে ওঠার পর ৬ মাস নতুন কারিকুলামে পড়েছি। এবার বলছে পুরাতন কারিকুলামে পরীক্ষা হবে। বার বার শিক্ষাক্রম পরিবর্তন করছে। আমাদের ওনারা পাইছে টা কি?

বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, সিলেবাস আমাদের স্কুলের বার্ষিক পরীক্ষার চাইতে অনেক বড়। যা আমাদের পক্ষে দুই মাসে শেষ করা সম্ভব না। কারণ আমরা বছরের শুরু থেকে কোন পরীক্ষায় অংশগ্রহণ করিনি। এতোদিন সামষ্টিক মূল্যায়নের নামে সার্কাস চলেছে আর আমরা ছিলাম সেই সার্কাসের দর্শক। সম্প্রতি সময়ের বিভিন্ন কারণে দীর্ঘদিন ক্লাস করা সম্ভব হয়নি। কিন্তু এর মধ্যে পূর্ণ সিলেবাসে পরীক্ষা নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। আমরা সিলেবাস সংক্ষিপ্ত চাই।

এ ব্যাপারে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর রেজাউল করিম আজাদীকে বলেন, ওরা আমার কাছে আসছে। সিলেবাস কমানোর জন্য আবেদন করেছে। আমি ওদের বলেছি এটা আমাদের কাজ না, এটা দেখে মাউশি ও এনসিটিবি। আমাদের কাজ হলো পরীক্ষা নেওয়া। কিন্তু ওরা বুঝতে চাচ্ছে না। এর আগে এসএসসি পরীক্ষার্থীরা আন্দোলন করেছে। আসলে সিলেবাস সংক্ষিপ্ত করার কাজ আমাদের না।

পূর্ববর্তী নিবন্ধপিটিয়ে মানুষ হত্যার প্রতিবাদে চবিতে মশাল মিছিল
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে বাস-ট্রাক সংঘর্ষে প্রাণ গেল হেলপারের