সিরিজ ড্রয়ের কঠিন লড়াই আজ টাইগারদের

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ২৬ সেপ্টেম্বর, ২০২৩ at ৫:৫৯ পূর্বাহ্ণ

তিন ম্যাচের সিরিজটা পরিণত হয় দুই ম্যাচের। আর সে সিরিজের প্রথম ম্যাচে হেরে পিছিয়ে এখন বাংলাদেশ। তাই সিরিজ বাঁচাতে হলে শেষ ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই টাইগারদের। ২০০৮ সালে সব শেষ ঘরের মাঠে নিউজিল্যান্ডের কাছে সিরিজ হেরেছিল বাংলাদেশ। সে সিরিজে কিউইরা জিতেছিল ২১ ব্যবধানে। এরপর ২০১০ সালে পাঁচ ম্যাচের সিরিজে ৪০ ব্যবধানে এবং ২০১৩ সালে তিন ম্যাচের সিরিজে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হয় নিউজিল্যান্ড। কিন্তু এবারে যেন সে হারের বৃত্ত ভাঙতে যাচ্ছে নিউজিল্যান্ড। বাংলাদেশের মাটিতে টানা সাত ম্যাচ হারের বৃত্ত ভাঙতে সক্ষম হয় নিউজিল্যান্ড আগের ম্যাচে জিতে। আজকের বাঁচামরার ম্যাচটিতে তাই জয় ছাড়া কোনো বিকল্প নেই স্বাগতিকদের। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর ২ টায়।

বৃষ্টির কারণে সিরিজের প্রথম ওয়ানডে পরিত্যক্ত হওয়ার পর দ্বিতীয় ওয়ানডে ৮৬ রানে জিতে সিরিজে ১০ ব্যবধানে এগিয়ে যায় নিউজিল্যান্ড। দ্বিতীয় ম্যাচের সাফল্য ১৫ বছর পর বাংলাদেশের মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে জয়ের স্বাদ পায় কিউইরা। সে ম্যাচে বাংলাদেশ দলের বোলাররা ভালো করলেও ব্যাটাররা ভালো করতে পারেনি মোটেও। ফলে হারতে হয়েছে বড় ব্যবধানে। নিউজিল্যান্ডের স্পিনার ইশ শোধির ঘূর্ণিতেই সেদিন কুপোকাত হয়েছিল টাইগাররা। এই স্পিনার একাই নিয়েছিল ৬ উইকেট। তবে সেই ম্যাচে আশা জাগিয়েছিল মাহমুদউল্লাহ এবং তামিমের ব্যাটিং। ছয় মাস পর জাতীয় দলে ফিরে দলের পক্ষে সর্বোচ্চ ৪৯ রানের ইনিংস খেলেন মাহমুদুল্লাহ রিয়াদ। অপরদিকে পিঠের ইনজুরি আর অবসর ভেঙ্গে থেকে ফিরে দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ রান করেন তামিম ইকবাল। তবে আজকের ম্যাচে থাকছেন না তামিম ইকবাল। তিনি বিশ্রাম নিয়েছেন।

তবে প্রথম দুই ম্যাচে বিশ্রামে থাকা নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলামদের তৃতীয় ওয়ানডের জন্য দলে ফিরিয়ে আনা হয়েছে। যদিও গতকাল অনুশীলনে অসুস্থতা বোধ করায় আজকের ম্যাচে তাসকিনের খেলার সম্ভাবনা কম বলে জানিয়েছে টিম ম্যানেজমেন্ট। এছাড়া শেষ ওয়ানডেতে বিশ্রাম দেওয়া হয়েছে প্রথম দুই ম্যাচে অধিনায়কত্ব করা লিটন দাসকেও। সাকিব আল হাসান থাকছেন না পুরো সিরিজে। তবে প্রথম সারির বেশ কয়েকজন খেলোয়াড় দলে ফিরে আসায় তৃতীয় ওয়ানডে জিতে সিরিজ ড্র করার ব্যাপারে আত্মবিশ্বাসী হয়ে উঠেছে বাংলাদেশ। সিরিজের শেষ ম্যাচে অধিনায়কত্ব করবেন নাজমুল হোসেন শান্ত। অধিনায়ক হিসেবে শান্তর এটি প্রথম ম্যাচ। যদিও শান্ত বলছেন এটি কোন চ্যালেঞ্জ নয়। এটি উপভোগ করার বিষয়। সুযোগটি পেয়ে সত্যিই দারুণ উত্তেজনা অনুভব করছি। সামনেই বিশ্বকাপ রয়েছে সুতরাং ম্যাচটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর সে গুরুত্বপূর্ণ ম্যাচটি জিতে নিজের অধিনায়কত্ব পর্বটাকেও স্মরণীয় করে রাখতে চান শান্ত। আর সিরিজ বাঁচাতে হলে শান্তর কাছে সেটা করা ছাড়া আর কোনো বিকল্পও নেই।

পূর্ববর্তী নিবন্ধবাজার দখল করছে নিম্নমানের বিটুমিন
পরবর্তী নিবন্ধনিয়ন্ত্রণ হারিয়ে ডাম্প ট্রাক এতিমখানায়, ১১ শিশু আহত