সিরিজ জয় নাকি সমতা

বাংলাদেশ-নিউজিল্যান্ডের চতুর্থ টি-টোয়েন্টি আজ

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ৮ সেপ্টেম্বর, ২০২১ at ১০:৪০ পূর্বাহ্ণ

দুর্দান্ত জয় দিয়ে শুরু করা বাংলাদেশ টানা দুই ম্যাচে জিতে সিরিজ জয়ের একেবারে দ্বার প্রান্তে পৌঁছে গিয়েছিল। কিন্তু তৃতীয় ম্যাচে এসে ঘুরে দাঁড়াল সফরকারী নিউজিল্যান্ড। সিরিজের শুরুতে কিউইদের যে লজ্জা দিয়েছিল বাংলাদেশ তা তৃতীয় ম্যাচে এসে ফিরিয়ে দিল কিউইরা। অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা তিন ম্যাচে জিতে সিরিজ নিশ্চিত করার পর থেমেছিল টাইগাররা।
কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ম্যাচে এসেই থামতে হলো। বাংলাদেশের পাতা ফাঁদেই কাটা পড়ল নিজেরা। তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়ানো নিউজিল্যান্ড এখন উল্টো হুমকি দিচ্ছে টাইগারদের। যে স্লো উইকেট বানিয়ে কিউইদের বধ করতে চেয়েছিল বাংলাদেশ, তৃতীয় ম্যাচে নিজেরাই সে জালে আটকে গেল। কিউইরা হুংকার দিচ্ছে বাংলাদেশের আগুন দিয়ে বাংলাদেশকে পোড়াতে চায় তারা।
যদিও বাংলাদেশ আজকের মাচেই সিরিজ নিশ্চিত করতে প্রত্যয়ী। তুলনামূলক শক্তিশালী দল অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা তিনম্যাচে জিতে সিরিজ নিশ্চিত করেছিল স্বাগতিকরা। নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ম্যাচে ধাক্কা খেলেও সেটা সামলে নিয়ে আজ নতুন প্রত্যয়ে মাঠে নামবে টাইগাররা। লক্ষ্য সেই আগের মতোই সিরিজ নিশ্চিত করা। তৃতীয় ম্যাচের ভুল শুধরাতে দুই দিন সময় পেয়েছে টাইগাররা। এখন সেটা মাটে নেমে প্রমাণ করতে চায় সাকিব-মাহমুদউল্লাহরা। সিরিজের প্রথম দুই ম্যাচে সবকিছু পরিকল্পনা মতোই চলছিল। তৃতীয় ম্যাচে এসেও বোলাররা তাদের দায়িত্বটা বেশ ভালো ভাবেই পালন করেছে। কিন্তু ব্যাটসম্যানরা হারিয়ে ফেলল তাদের ছন্দ। যদিও মিরপুরের উইকেটে ব্যাটসম্যানদের ছন্দময় থাকাটা কঠিন। তাই বলে নিজেদের কন্ডিশনে ৭৬ রানে অল আউট হওয়াটা মেনে নেওয়া বেশ কঠিন। বাংলাদেশ দলে তাই লক্ষ্যে অবিচল থেকে আজ নামবে চতুর্থ ম্যাচে। সিরিজের নির্ধারণটা মোটেও শেষ ম্যাচ পর্যন্ত টেনে নিয়ে যেতে চায়না স্বাগতিকরা। তৃতীয় ম্যাচেও দুই ওপেনার বেশ ভালই শুরু করেছিল। কিন্তু এ জুটি ভাঙতেই তাসের ঘরের মত হুড়মুড় করে ভেঙে পড়ল বাংলাদেশের ব্যাটিং লাইন। আর এমনটি প্রতিদিন হবে না বলেও মনে করছে টাইগার কোচ এবং অধিনায়ক। তাই আজই সিরিজ নিশ্চিতের লক্ষ্য টাইগারদের। যদিও তৃতীয় ম্যাচে জিতে মনোবল খানিকটা হলেও চাঙ্গা করে নিয়েছে নিউজিল্যান্ড। তারা মনে করছে বাংলাদেশের উইকেটের চরিত্র তারা ধরে ফেলতে পেরেছে। তাই তাদের চাওয়া সিরিজ নির্ধারণের লড়াইটা হোক শেষ ম্যাচে। তখন স্বাগতিকদের উপর চাপটা একটু বেশি দেওয়া যাবে।
বাংলাদেশ দলের ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স মনে করছেন তৃতীয় ম্যাচে ব্যাটসম্যানদের ব্যর্থতার পেছনে বড় কারণ তাড়াহুড়ো করা। ব্যাটসম্যানদের সামর্থ এবং মানসিকতায় কোন সমস্যা দেখেন না এই প্রোটিয়াস কোচ। এই ম্যাচে তেমনটি হবে না বলেও মনে করেন তিনি।
নিজেদের কন্ডিশনে চাপ নেওয়ারও কোন কারণ দেখেন না প্রিন্স। একটু সময় নিয়ে ব্যাট করলেই সব ঠিক হয়ে যাবে। জিম্বাবুয়ে কিংবা অস্ট্রেলিয়ার বিপক্ষে এর চাইতেও বেশি রান তাড়া করে জিতেছে বাংলাদেশ। তাই ১২৯ রান তেমন কোন লক্ষ্য নয়। কাজেই লক্ষ্য আমাদের ঠিকই আছে। আর সেটা আজই বাস্তবায়ন করতে চায় বাংলাদেশ। আর সেটি হচ্ছে সিরিজ জয় নিশ্চিত করা। তবে দেখার বিষয় হয়ে দাঁড়িয়েছে আজ কি সিরিজ নিশ্চিত নাকি আরও অপেক্ষা। বাংলাদেশ সময় বিকেল চার টায় শুরু হবে ম্যাচটি। যা দেখা যাবে জিটিভি এবং টি স্পোর্টসে।

পূর্ববর্তী নিবন্ধকরোনায় আক্রান্ত জাপা মহাসচিব বাবলু
পরবর্তী নিবন্ধঅবাঞ্ছিত কেউ যেন দলে অনুপ্রবেশ না করে